প্রণোদনার অর্থ কারা নিয়েছে জানতে চায় বাংলাদেশ ব্যাংক

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশ ব্যাংক
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসের কারণে ব্যবসার যে ক্ষতি হয়েছে, তা কাটিয়ে উঠতে ছোট ও বড় ব্যবসায়ীরা স্বল্প সুদে প্রায় ৪৫ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ নিয়েছেন। এ অর্থের মোট সুদের অর্ধেক ভর্তুকি হিসেবে দিয়েছে সরকার।

অভিযোগ রয়েছে, এই প্রণোদনার অধিকাংশই গেছে প্রভাবশালীদের কাছে। ফলে প্রকৃত ক্ষতিগ্রস্ত ছোট ছোট উদ্যোক্তারা এই প্রণোদনা থেকে ঋণ পায়নি। এ কারণে প্রণোদনার ঋণ কারা নিয়েছে তা জানতে ব্যাংকগুলোর কাছে তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

universel cardiac hospital

অবশ্য ঋণ দেওয়ার প্রায় এক বছর পর বাংলাদেশ ব্যাংক এসব ঋণের ব্যবহার খতিয়ে দেখার উদ্যোগ নিয়েছে। এ জন্য কারা ঋণ নিয়েছে ও ঋণের ব্যবহার কোথায় হয়েছে, তার তথ্য চেয়েছে ব্যাংকগুলোর কাছে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা বলছেন, প্রণোদনার টাকার ব্যবহার কোথায় হয়েছে তা জানতে বাংলাদেশ ব্যাংক চেষ্টা করছে। এরই অংশ হিসেবে ব্যাংকগুলোকে চিঠি দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, প্রণোদনার ঋণের টাকা কারা পেয়েছে ও কী উদ্দেশ্যে এই টাকা ব্যবহার হয়েছে তা, খতিয়ে দেখবে কেন্দ্রীয় ব্যাংক। এজন্য ব্যাংকগুলোর কাছে তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

জানা গেছে, করোনায় ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবা খাতের ব্যবসায়ী এবং শিল্প উদ্যোক্তাদের সহায়তা করতে গত বছর সাড়ে ৪ শতাংশ সুদে প্রায় ৩০ হাজার কোটি টাকা প্রণোদনার ঋণ বিতরণ করে ব্যাংকগুলো। আর ক্ষুদ্র ও মাঝারি খাতের ব্যবসায়ীদের দেওয়া হয় ৪ শতাংশ সুদে প্রায় ১৫ হাজার কোটি টাকা। এসব ঋণের সুদহার ছিল ৯ শতাংশ। বাকি সুদ ভর্তুকি হিসেবে দিয়েছে সরকার।

শেয়ার করুন