এ বছর চীনের ২০০ কোটি টিকা পাবে বিশ্ব : জিনপিং

আন্তর্জাতিক ডেস্ক

শি জিনপিং
ফাইল ছবি

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বৃহস্পতিবার বলেছেন, চীন এ বছর গোটা বিশ্বে ২০০ কোটি ডোজ কোভিড টিকা সরবরাহের চেষ্টা করবে এবং কোভ্যাক্স নামে পরিচিত ডব্লিউএইচও’র আন্তর্জাতিক টিকা বিতরণ ব্যবস্থায় ১০০ মিলিয়ন ডলার অনুদান দেবে।

চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির প্রতিবেদন অনুযায়ী ভ্যাকসিন সহযোগিতার আন্তর্জাতিক একটি ফোরামে এক লিখিত ভিডিও বার্তায় প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, ‘চলতি বছরজুড়ে চীন বিশ্বকে মোট ২০০ কোটি ডোজ টিকা সরবরাহ করার চেষ্টা করবে।’

universel cardiac hospital

শি জিনপিং আরও বলেছেন, উন্নয়নশীল দেশগুলোতে বিনামূল্যে টিকা বিতরণের জন্য চীন কোভ্যাক্সকে ১০০ মিলিয়ন ডলার অনুদানের প্রতিশ্রুতি দিচ্ছে। বিশ্বজুড়ে সুষ্ঠু ও সমহারে টিকা বণ্টনের জন্য গত বছরের মাঝামাঝি কোভ্যাক্স কর্মসূচি শুরু করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

গত সপ্তাহে এশিয়া প্যাসিফিক কো-অপারেশন (এপেক) জোটের রাষ্ট্রপ্রধানদের নিয়ে অভূতপূর্ব এক জরুরি অনলাইন বৈঠকে করোনার বিরুদ্ধে লড়াই করতে উন্নয়নশীল দেশগুলোকে ৩ বিলিয়ন ডলার সাহায্যের প্রতিশ্রুতি দেওয়ার পর আজ এই ঘোষণা দিলেন জিনপিং।

এই তহবিলের লক্ষ্য উন্নয়নশীল দেশগুলোকে করোনা মহামারির সামাজিক ও অর্থনৈতিক প্রভাব কাটিয়ে ঘুরে দাঁড়াতে সহায়তা করা।

গত সপ্তাহে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান জানান, বছরের শুরু থেকে চীন ইতোমধ্যে অন্যান্য দেশে ৭০০ মিলিয়নের বেশি ডোজ টিকা সরবরাহ করেছে। চীনের রফতানি করা এই ৭০ কোটি টিকা পাওয়া দেশের তালিকায় বাংলাদেশও রয়েছে।

চীনের প্রেসিডেন্টের এই ঘোষণার আগে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন উন্নয়নশীল দেশগুলোতে ১০ কোটির বেশি টিকা দান করার ঘোষণা দেন। হোয়াইট হাউস জানিয়েছে, যুক্তরাষ্ট্র এখন পর্যন্ত বিশ্বের ৬০টির বেশি দেশকে ১১ কোটি ডোজ কোভিড টিকা দান করেছে।

গত মঙ্গলবার হোয়াইট হাউস থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, ২০২২ সালের মধ্যে ১১০টি দেশে টিকা পাঠানোর যে প্রতিশ্রুতি যুক্তরাষ্ট্র দিয়েছিল, চলতি আগস্ট মাসের শেষ থেকে এসব দেশে আরও ৫ লাখ করে ডোজ টিকা পাঠানো শুরু হবে।

শেয়ার করুন