ভয়াবহ দাবানলে পুড়ছে আলজেরিয়া, ২৫ সেনাসহ নিহত ৪২

আন্তর্জাতিক ডেস্ক

ভয়াবহ দাবানলে পুড়ছে আলজেরিয়া
ছবি : ইন্টারনেট

ভয়াবহ দাবানলে পুড়ছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া। দাবানলের কবলে পড়ে ২৫ সেনাসহ ৪২ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে।

সোমবার রাত থেকে আলজেরিয়ারের রাজধানী আলজিয়ার্সের পূর্বাঞ্চলে ভয়াবহ এই দাবানলের সৃষ্টি হয় হয়ে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আইমান বেন আবদুর রহমান।

universel cardiac hospital

বার্তা সংস্থা এপি বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে, আলজিয়ার্সের পূর্বাঞ্চলে ভয়াবহ শুরু হওয়া ভয়াবহ এই দাবানলে ২৫ সেনাসদস্য ছাড়াও ১৭ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। উদ্ধারকাজ চালাতে গিয়ে আগুনে পুড়ে মারা যান ২৫ সেনাসদস্য।

রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক ভাষণে আলজেরিয়ার প্রধানমন্ত্রী আবদুর রহমান চলমান সংকটজনক পরিস্থিতিতে সহায়তা চেয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আবেদন জানিয়েছেন। এছাড়া ছড়িয়ে পড়া আগুন নেভাতে বিমান ভাড়া করতেও অংশীদারদের সঙ্গে কথা বলেছেন বলে জানিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবিতে দেখা গেছে, আলজেরিয়ার রাজধানীর পূর্বাঞ্চলীয় কাবিলাই অঞ্চলে দাবানলের আগুন ছড়িয়ে পড়েছে। আগুনে গাছপালা পুড়ে ছাই হয়ে যাচ্ছে। ভয়াবহ দাবানলে ছারখার হয়ে যাচ্ছে ওই এলাকার বিভিন্ন স্থাপনা ও প্রাকৃতিক পরিবেশ। দাবানলের কারণে সৃষ্ট ধোঁয়ায় এলাকাগুলো ঢেকে গেছে।

বনাঞ্চল ও তৃণভূমি পুড়ে যাওয়ায় বায়ুমণ্ডলে কার্বন নিঃসরণ হওয়ায় তা পরিবেশের সুরক্ষায় বড় হুমকি হয়ে উঠছে।

দাবানল থেকে রক্ষা পেতে ওই এলাকার বাসিন্দাদের নিরাপদে সরে যেতে বলা হচ্ছে। দাবানলের মধ্যে আটকে পড়া মানুষদের উদ্ধারে কাজ করছে দেশটির সেনাসদস্যেরা। ইতোমধ্যে ১১০ জনকে উদ্ধার করেছে তারা। উদ্ধার করা এসব মানুষের মধ্যে নারী ও শিশুও আছে।

শেয়ার করুন