নভেম্বরে এসএসসি ও ডিসেম্বরে এইচএসসি পরীক্ষার প্রস্তুতি: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দীপু মনি
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

করোনা মহামারি সংক্রমণ পরিস্থিতি অনুকূলে থাকলে সংক্ষিপ্ত সিলেবাস ও সংক্ষিপ্ত সময়ের মধ্যে আগামী নভেম্বরের মাঝামাঝিতে এসএসসি এবং ডিসেম্বরে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আজ বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা জানান।

universel cardiac hospital

শিক্ষামন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি কমে এলে সংক্ষিপ্ত সিলেবাস ও সংক্ষিপ্ত সময়ের মধ্যে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহে এসএসসি এবং ডিসেম্বরের প্রথম সপ্তাহে এইচএসসি নেওয়ার পরিকল্পনা রয়েছে। সবকিছুই নির্ভর করছে দেশের করোনা পরিস্থিতি ওপর। এর আগে সিদ্ধান্ত অনুযায়ী, উভয় পরীক্ষায় গ্রুপভিত্তিক নৈর্বাচনিক তিন বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। আর পরীক্ষা নেওয়া সম্ভব না হলে অ্যাসাইনমেন্ট ও সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফলাফল প্রণয়ন করা হবে।

দীপু মনি জানান, এসএসসি ও এইচএসসিতে মূল্যায়ন হবে গ্রুপভিত্তিক। বাংলা, ইংরেজির মতো আবশ্যিক বিষয়ের মূল্যায়ন হবে না। অ্যাসাইনমেন্টের মাধ্যমে শেষ করা হবে সংক্ষিপ্ত সিলেবাস। আর পরীক্ষা না নিতে পারলে অ্যাসাইনমেন্ট এবং সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ফল প্রকাশ করা হবে।

গত বছরের করোনাভাইরাস পরিস্থিতির অভিজ্ঞতা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, গত বছরের ডিসেম্বরে করোনা পরিস্থিতির উন্নতি হয়েছিল। এছাড়া টিকাদান ব্যাপকহারে শুরু হবে। পরিস্থিতি স্বাভাবিক হলে সীমিত পরিসরে পরীক্ষার আয়োজন করা হবে।

দেশে করোনা মহামারির প্রকোপ শুরু হওয়ার পর গত বছরের মার্চ থেকে বন্ধ রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। চলতি বছরের মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঘোষণা করা হলেও পরিস্থিতি আরও জটিল হওয়ায় তা আর সম্ভব হয়নি। প্রায় দেড় বছর ধরে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান আগামী সেপ্টেম্বরে খোলার পরিকল্পনার কথা ইতিমধ্যে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে ঝুলে থাকা এসএসসি ও এইচএসসি পরীক্ষা নিতে চায় মন্ত্রণালয়।

শেয়ার করুন