এবার উরুজগানের রাজধানী তেরেনকট তালেবানের দখলে

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান-সেনা সংঘর্ষ
ফাইল ছবি

আফগানিস্তানের মোট ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে ১৭টি দখল করে নিয়েছে তালেবান। সর্বশেষ তারা উরুজগানের রাজধানী তেরেনকট দখল করেছে। তেরেনকটের আগে তারা দখল করে লোগার প্রদেশের রাজধানী পুল-ই আলম। শুক্রবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

কান্দাহার ও হেরাত দখল করার পর স্বল্প সময়ের মধ্যে তেরেনকট, পুল-ই আলম, ফেরুজ কোহ, কালা-ই-নউ ও লস্কর গহ শহর দখল করে নিয়েছে তালেবান।

universel cardiac hospital

উরুজগান প্রদেশের দুজন সাংসদ বিসমিল্লাহ জান মোহাম্মদ ও কুদরতুল্লাহ রাহিমি বলেছেন, তেরেনকটের স্থানীয় কর্মকর্তারা তালেবানের কাছে আত্মসমপর্মণ করেছেন।

অন্যদিকে দেশটির কর্মকর্তারা বলছেন, আফগানিস্তানের মধ্যাঞ্চলের প্রদেশ লোগারের রাজধানী পুল-ই আলম দখল করে নিয়েছে তালেবান। এই শহরটি রাজধানী কাবুল থেকে ৮০ কিলোমিটার দূরে।

তালেবান এই শহরের গভর্নর এবং গোয়েন্দা সংস্থার প্রধানকে বন্দি করেছে। এছাড়া তারা সরকারি ভবন দখলে নিয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় কাউন্সিলর হাসিবুল্লাহ স্টানিকজাই ও আফগানিস্তানের সংসদ সদস্য হুমা আহমাদি।

গভর্নর অফিসের ঘনিষ্ঠ একজন পুল-ই আলম শহর দখলের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, প্রাদেশিক গভর্নর আব্দুল কাইয়ুম রাহিমি ১২ ঘণ্টা ধরে লড়াই করেছেন। কিন্তু তিনি প্রয়োজনীয় সমর্থন পাননি। তিনি বারবার বিমান সহায়তার জন্য আবেদন করেছিলেন। তাকে চারদিক থেকে ফিরে ফেলা হয়েছিল।

লোগার প্রদেশে প্রায় ১ লাখ ২০ হাজার মানুষ বসবাস করে। কাবুল থেকে গাড়ি চালিয়ে গেলে এই প্রদেশে প্রবেশ করতে ৯০ মিনিট সময় লাগে। পুল-ই আলম হচ্ছে তালেবানের দখল করা ১৬তম প্রাদেশিক রাজধানী।

শেয়ার করুন