যুদ্ধ শেষ হয়েছে, আর বিচ্ছিন্ন থাকতে চাই না: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তান
ফাইল ছবি

আফগানিস্তানে যুদ্ধ শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছে তালেবান। সশস্ত্র এই গোষ্ঠী জানিয়েছে, শিগগিরই নতুন সরকারের রূপরেখা প্রণয়ন করা হবে। তারা আর বিচ্ছিন্নভাবে থাকতে চায় না বলেও জানিয়েছে তালেবান।

এরই মধ্যে রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান। দখল করেছে প্রেসিডেন্ট ভবনও। সোমবার কাবুলের রাস্তায় ভারী অস্ত্র নিয়ে যোদ্ধাদের টহল দিতে দেখা গেছে। প্রেসিডেন্ট প্রাসাদের ভেতরেও তালেবানদের সশস্ত্র পাহারার ভিডিও ফুটেজ সামনে এসেছে। খবর আল জাজিরা ও রয়টার্সের

universel cardiac hospital

তালেবানের রাজনৈতিক কার্যালয়ের একজন মুখপাত্র আল জাজিরাকে বলেন যে, তারা বিচ্ছিন্নভাবে থাকতে চান না। শিগগিরই নতুন সরকারের ধরন ও রূপরেখা স্পষ্ট করা হবে।

মোহাম্মদ নাইম নামের ওই তালেবান মুখপাত্র তাদের সঙ্গে আন্তর্জাতিক সম্পর্ক গড়ার আহ্বান জানান। তিনি বলেন, ‘সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, দেশে যুদ্ধ শেষ হয়েছে’।

তিনি আরও বলেন, ‘আমরা যা চেয়েছিলাম তা পেয়েছি। আমরা চেয়েছিলাম দেশের স্বাধীনতা ও জনগণের স্বাধীনতা। আমাদের টার্গেট করার জন্য কাউকে আর ভূমি ব্যবহার করতে দেব না। আমরা অন্যের ক্ষতি করতে চাই না।’

তালেবানের দখলের পর বেশিরভাগ পশ্চিমা কূটনীতিকরা কাবুল ত্যাগ করেছেন। এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে বলেছেন যে, বেশিরভাগ পশ্চিমা কূটনীতিকরা এখন আফগান রাজধানী ছেড়ে চলে গেছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা বলেন, আমি নিশ্চিত করে বলতে পারি পশ্চিমা কূটনৈতিক কর্মীদের অধিকাংশই এখন কাবুলের বাইরে। যদিও সেখানে কিছু সহায়ক কর্মী রয়ে গেছেন।

তালেবানের ভয়ে হাজারো মানুষ কাবুল বিমানবন্দরে দেশ ছাড়ার জন্য ভিড় করেছে। এক ভিডিওতে দেখা গেছে যে, হাজার হাজার মানুষ বিমানবন্দরের ভেতর দিগ্বিদিক ঘোরাঘুরি করছেন। তবে তারা কীভাবে দেশ ছাড়বেন বা কোথায় যাবেন তার কোনোকিছুই স্পষ্ট নয়।

শেয়ার করুন