মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব

অন্তর্জাতিক ডেস্ক

ইসমাইল সাবরি ইয়াকুব

মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে ইসমাইল সাবরি ইয়াকুবকে । মুহিউদ্দিন ইয়াসিন সোমবার পদত্যাগ করার পর তার স্থলাভিষিক্ত হলেন ইসমাইল সাবরি।

এর আগে, মুহিউদ্দিন ইয়াসিনের মন্ত্রিপরিষদে সিনিয়র সুরক্ষামন্ত্রী থেকে উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন ইসমাইল সাবরি। ইয়াং ডি-পার্টুয়ান আগং সুলতান আবদুল্লাহ সুলতান আহমদ শাহ তার নিয়োগের কথা আজ শুক্রবার রাজকীয় পরিবারের নিয়ন্ত্রক আহমদ ফাদিল শামসুদ্দিন বিবৃতিতে জানিয়েছেন।

universel cardiac hospital

উমনো ভাইস-প্রেসিডেন্ট আগামীকাল শনিবার দুপুর আড়াইটায় প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন। ইসমাইল এর আগে বারিসান ন্যাশনালের শাসনামলে বিভিন্ন মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেছিলেন।

২০০৮ সালে, তিনি আবদুল্লাহ আহমদ বাদাবীর অধীনে যুব ও ক্রীড়া মন্ত্রী নিযুক্ত হন এবং এক বছর পরে, নজিব রাজাকের অধীনে, তাকে অভ্যন্তরীণ বাণিজ্য, সমবায় এবং ভোগবাদ মন্ত্রী করা হয়।

২০১৫ সালে গ্রামীণ ও আঞ্চলিক উন্নয়ন মন্ত্রী হিসেবে নিয়োগ পাওয়ার আগে ২০১৩ সালে তাকে কৃষি ও কৃষিভিত্তিক শিল্পমন্ত্রী করা হয়েছিল।

বিবৃতিতে, ফাদিল নিশ্চিত করেছেন, ইসমাইলের ১১৪ জন সাংসদের সমর্থন ছিল, যা তাকে সরকার গঠনের সংখ্যাগরিষ্ঠতা দিয়েছিল, এবং যোগ করেছিল যে তাদের ১১৪ জনই তাদের সমর্থন নিশ্চিত করেছে।

ফেডারেল সংবিধানের অনুচ্ছেদ ৪০ (২) (এ) এবং ৪৩ (এ) (এ) অনুসারে, ইসমাইল সাবরি ইয়াকুবকে (বেরা এমপি) মালয়েশিয়ার নবম প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

রাজা প্রধানমন্ত্রীর নিয়োগের সঙ্গে সঙ্গে জনগণের কল্যাণ ও নিরাপত্তার জন্য সরকারকে অবিলম্বে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় তার প্রচেষ্টা অব্যাহত রাখতেও বলা হয়েছে।

রাজা আশা করেন, রাজনৈতিক অস্থিরতা অবিলম্বে শেষ হতে পারে এবং সমস্ত সাংসদ জনগণ এবং জাতির স্বার্থে মহামারি মোকাবিলায় ঐক্যবদ্ধ ও সহযোগিতার মাধ্যমে তাদের রাজনৈতিক এজেন্ডাগুলো সরিয়ে রাখতে পারেন।

রাজা এমপিদেরও মনে করিয়ে দিয়েছেন, জনগণকে অগ্রাধিকার দিয়ে তাদের সর্বোত্তম পরিষেবা দিন। বলেন, স্বাস্থ্য এবং অর্থনৈতিক সংকটের মধ্যে রাজনৈতিক অস্থিরতায় জাতিকে বোঝা উচিত নয় এবং মহামারি মোকাবেলায় সবাইকে এক সঙ্গে কাজ করতে হবে।

শেয়ার করুন