যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি: ৩১ আগস্টের আগে সরকার গঠন করতে পারবে না তালেবান!

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান নেতৃবৃন্দ
তালেবান নেতৃবৃন্দ। সংগৃহীত ছবি

চুক্তি ভেঙে তালেবান কাবুল দখল করেছে বলে অভিযোগ করেছেন আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি। দেশে সরকার গড়া নিয়েও যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের আলাদা চুক্তি হয়েছে বলে এবার উঠে এল রিপোর্টে। তাতে বলা হয়েছে, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে নিজেদের সব নাগরিককে সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। তা না হওয়া পর্যন্ত সরকার গড়া যাবে না বলে তাদের সঙ্গে চুক্তি হয়েছে তালেবানের।

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালেবান। তারপর এক সপ্তাহ কাটতে চললেও সাবেক রাষ্ট্রপতি হামিদ কারজাই এবং গনি-বিরোধী আবদুল্লাহ আবদুল্লাহর সঙ্গে সরকার গঠন নিয়ে লাগাতার আলোচনা চালিয়ে যাচ্ছে তারা। সরকার গঠন নিয়ে এখন পর্যন্ত চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের সঙ্গে স্বাক্ষরিত বিশেষ চুক্তিই তার জন্য দায়ী বলে জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক গনি আমলের এক কর্মকর্তা।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের মধ্যস্থতায় সম্প্রতি গুরুত্বপূর্ণ ভূমিকায় দেখা গিয়েছে সংগঠনের নেতা আনস হাক্কানিকে। তিনিই ওই বিশেষ চুক্তির কথা খোলাসা করেছেন বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে দাবি করেছেন গনি সরকারের ওই কর্মকর্তা।

তাঁর দাবি, কাবুল নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আগেই চুক্তি হয়ে গিয়েছিল তালেবানের। ৩১ আগস্ট পর্যন্ত তালেবানের কাছে সময় চেয়ে নিয়েছিল যুক্তরাষ্ট্র। যাতে ওই সময়ের মধ্যে সমস্ত নাগরিককে সরিয়ে নিয়ে যেতে পারে তারা। ৩১ আগস্ট যুক্তরাষ্ট্র সকলকে সরিয়ে নিয়ে যাওয়া না পর্যন্ত তালেবান কোনও পদক্ষেপ করতে পারবে না বলে লেখা ছিল ওই চুক্তিতে।

তালেবানের সঙ্গে সত্যি সত্যি কোনও চুক্তি হয়েছে কি না, তা নিয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনও প্রতিক্রিয়া মেলেনি।

শেয়ার করুন