পাঞ্জশিরের পথে তালেবান, মাসউদের হুঙ্কার

আন্তর্জাতিক ডেস্ক

আফগান নেতা আহমদ মাসউদ
আফগান নেতা আহমদ মাসউদ। সংগৃহীত ছবি

হঠাৎ করে পাঞ্জশিরে তালেবানকে রুখে দাঁড়িয়েছেন বিলাতফেরত আফগান যুবক আহমদ মাসউদ। পাঞ্জশির আত্মসমর্পণ করবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন মাসউদ। তবে তিনি যুদ্ধের মাধ্যমে রক্তপাতও চান না।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, তালেবানের সঙ্গে আলোচনা চলছে শান্তিপূর্ণ মিটমাটের। এর মধ্যেই আরেক বার ‘যুদ্ধের’ হুঙ্কার দিলেন পাঞ্জশিরের ‘শের’ আহমদ শাহ মাসউদের ছেলে আহমদ মাসউদ।

universel cardiac hospital

মাসউদ জানিয়েছেন, পাঞ্জশির আত্মসমর্পণ করবে না। বিদ্রোহ মাত্র শুরু হয়েছে। তবে তিনি যুদ্ধের মাধ্যমে রক্তপাত চান না। সংবাদ সংস্থা রয়টার্স এবং দুবাইভিত্তিক আপবিয়া টিভিকে দেওয়া এক সাক্ষাতকারে মাসউদ বলেছেন, তার বাবার দেখানো পথেই হাঁটবেন এবং তালেবানের কাছে মাথা নত করবেন না।

মাসউদ বলেন, আমাদের দাবি মেনে না নিলে যুদ্ধ অনিবার্য। তিনি রয়টার্সকে আরও বলেন, বিদ্রোহী যোদ্ধারা শুধুমাত্র পাঞ্জশিরের জন্যে লড়ছে না, তারা গোটা আফগানিস্তানের জন্য লড়ছে।

পাঞ্জশিরের পথে তালেবান যোদ্ধারা

আফগানিস্তানের অধিকাংশ এলাকা তালেবান বাহিনী দখল করলেও এখনও পাঞ্জশির উপত্যকা নিয়ন্ত্রণে নিতে পারেনি। ওই এলাকা দখল করতে গিয়ে গত কয়েক দিনে বাধার মুখে পড়তে হয়েছে তাদের। তবে এবার পাঞ্জশির দখলের জন্য সর্বশক্তি দিয়ে নামার ঘোষণা দিয়েছে তালেবান।

জানা গেছে, পাঞ্জশির দখল করতে ইতোমধ্যে রওনা হয়েছেন শত শত তালেবান যোদ্ধা। খবর আনন্দবাজার।

শেয়ার করুন