অক্টোবরের প্রথম সপ্তাহে খুলছে ঢাবির হল

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি

করোনা মহামারির প্রকোপের মধ্যে বন্ধ থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়ার প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ। আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে অগ্রাধিকার ভিত্তিতে শিক্ষার্থীদের হলে উঠানো হবে। ১ অক্টোবর থেকে অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খোলা হবে হল।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় শুরু হওয়া প্রভোস্ট কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত হয়। প্রায় দেড় ঘণ্টা মিটিংয়ের পর এই তথ্য নিশ্চিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী।

universel cardiac hospital

তিনি সাংবাদিকদের বলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে টিকা গ্রহণসাপেক্ষে আগামী অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকে অগ্রাধিকার ভিত্তিতে অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য হল উন্মুক্ত করা হবে। এর পাঁচ সপ্তাহ পরে নভেম্বরের মাঝামাঝিতে অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের হলে তোলা হবে। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীরা হলে উঠলে অনার্স চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা বাকিদের জন্য জায়গা করে দেবে। হল খোলার আগ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের চলমান শিক্ষা ও পরীক্ষা কার্যক্রম অব্যাহত থাকবে।

গত বছরের ৮ মার্চ দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হলে বন্ধ হয়ে যায় সবধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। চলতি বছরের মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে প্রস্তুতি নিলেও করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় তা আর সম্ভব হয়নি। দেশে করোনার প্রকোপ মারাত্মক আকার ধারণ করে এখন মৃত্যু ও শনাক্তের হার কিছুটা নিম্নমুখী। এই ধারা অব্যাহত থাকলে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ব্যাপারে তাগিদ দিয়েছেন।

শেয়ার করুন