চীনের সিনোভ্যাক ও সিনোফার্মের অনুমোদন দিল সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক

সিনোফার্মের টিকা
ফাইল ছবি

চীনে তৈরি মহামারী করোনাভাইরাসের দুই প্রতিষেধক টিকা সিনোভ্যাক আর সিনোফার্ম জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে সৌদি আরব। দেশটির অনুমোদন পাওয়ায় সিনোফার্ম টিকা গ্রহণকারী বাংলাদেশিদের ওমরাহ পালনে বাধা কেটে গেল।

বুধবার আরব নিউজ এক প্রতিবেদনে জানায়, মঙ্গলবার চীনে তৈরি টিকা দুটি সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের অনুমোদন পাওয়ায় দেশটিতে অনুমোদিত টিকার সংখ্যা ছয়ে দাঁড়ালো। এর আগে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, যুক্তরাষ্ট্র-জার্মানির ফাইজার-বায়োএনটেক আর যুক্তরাষ্ট্রের জনসন অ্যান্ড জনসন ও মডার্নার টিকার অনুমোদন দিয়েছিল মধ্যপ্রাচ্যের দেশটি।

universel cardiac hospital

করোনাভাইরাস মহামারী শুরু হলে ২০২০ সাল থেকে হজ ও ওমরাহ স্থগিত রাখে সৌদি আরব। তবে গত হজে টিকার পূর্ণ ডোজ নেওয়া নিজ দেশের নাগরিকদের হজ পালনের সুযোগ দিয়েছিল দেশটির সরকার। সম্প্রতি পূর্ণ ডোজের টিকা নেওয়া বিভিন্ন দেশের নাগরিকদের জন্য ওমরাহ পালনের সুযোগ ঘোষণা করে তারা। এ জন্য ৯ আগস্ট থেকে আবেদনও নেওয়া হচ্ছে।

তবে ওমরাহর জন্য আবেদনকারীদের মধ্যে সৌদি আরবে অনুমোদিত করোনার টিকাধারীরা অগ্রাধিকারে থাকায় খানিকটা বিপাকে পড়েন বাংলাদেশসহ অনেক দেশের যাত্রীরা। তবে এখন সিনোফার্ম সৌদি আরবের অনুমোদন পাওয়ায় সেই বাধা আর রইল না।

বাংলাদেশে চীনের টিকা সিনোফার্ম দিয়ে গণটিকাদান চলছে। বাংলাদেশ ছাড়া অনেক দেশেই টিকাদান কর্মসূচিতে টিকাটি ব্যবহার হচ্ছে। বাংলাদেশে চীনের সিনোফার্ম ছাড়াও অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, ফাইজার-বায়োএনটেক, মডার্না দিয়ে টিকাদান কর্মসূচি চলছে।

শেয়ার করুন