ফ্রি ফায়ার ও পাবজি বন্ধ

ডেস্ক রিপোর্ট

ফ্রি ফায়ার ও পাবজি গেম
ফাইল ছবি

ফ্রি ফায়ার ও পাবজির মতো অনলাইন গেমস বন্ধ (ব্লক) করার প্রক্রিয়া সম্পন্ন করেছে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের ডিপার্টমেন্ট অব টেলিকম (ডট)। তবে গেমগুলো পুরোপুরি ব্লক করতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছেন ডটের ভারপ্রাপ্ত মহাপরিচালক মো. কামরুজ্জামান। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি’র নির্দেশ পেয়েই কাজ শুরু করে ডট।

মো. কামরুজ্জামান বলেন, এগুলো বন্ধ করলেও কিছু সমস্যা (বাইপাস) রয়ে যায়। এ জন্য ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান (আইএসপি), ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ের (আইআইজি) সহযোগিতায় তা পুরোপুরি বন্ধ করা সম্ভব হবে।

universel cardiac hospital

এ বিষয়ে জানতে চাইলে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আদালতের নির্দেশনা পেয়ে বিটিআরসিকে নির্দেশ দিই। আদালত যে দুটোর (পাবজি ও ফ্রি ফায়ার ) বিষয়ে পরিষ্কার নির্দেশনা দিয়েছেন, সে দুটো বন্ধ করা হয়েছে। অন্য যেগুলোকে ক্ষতিকর বলা হয়েছে, সেগুলোর সঙ্গে বিভিন্ন পক্ষ জড়িত রয়েছে। ফলে তা পরবর্তীতে আলোচনা করে ঠিক করা হবে।

বুধবার (২৫ আগস্ট) সন্ধ্যায় (৬টায়) পাবজি ও ফ্রি ফায়ার খেলে এমন দু’জনের সঙ্গে কথা জানা গেলো—তারা তখনও গেম খেলতে পারছে। গেমের অবস্থা আগের মতোই।

ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবি’র সভাপতি আমিনুল হাকিম বলেন, সব আইএসপির নেটওয়ার্কে এখনও পাবজি, ফ্রিফায়ার খেলা যাচ্ছে। গেম দুটো বন্ধ হয়নি।

দেশের আইআইজি ফোরামের মহাসচিব আহমেদ জুনায়েদ বলেন, প্রতিটি আইআইজির এন্ডে ডিপিআই (ডিপ প্যাকেট ইন্সপেকশন) বসানো আছে। ফলে আইআইজি, আইএসপির কিছুই করার নেই। ডটকেই গেমগুলো পুরোপুরি ব্লক করতে হবে।

সব অপারেটরকে বিটিআরসির চিঠি

বুধবার (২৫ আগস্ট) রাতে আদালতের নির্দেশনা অনুসারে বিটিআরসি থেকে দেশের সব মোবাইল ফোন অপারেটর, সব আইআইজি অপারেটর, সব আইএসপি অপারেটর, সব নিক্স অপারেটরের কাছে চিঠি পাঠানো হয়েছে। কমিশনের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন্স বিভাগের পরিচালক গোলাম রাজ্জাকের সই করা চিঠিতে বলা হয়, পাবজি, ফ্রি ফায়ার এবং এ সম্পর্কিত সব ধরনের অনলাইন গেমস নির্দেশনার তারিখ থেকে তিন মাসের জন্য ব্যান/ব্লক/ রিমুভ করার নির্দেশনা দেওয়া হলো।

শেয়ার করুন