উয়েফার বর্ষসেরা ফুটবলার জর্জিনহো, কে কোন পুরস্কার পেলেন

ক্রীড়া প্রতিবেদক

উয়েফার বর্ষসেরা ফুটবলার জর্জিনহো
উয়েফার বর্ষসেরা ফুটবলার জর্জিনহো। সংগৃহীত ছবি

ফুটবলের বর্তমান সময়ের সেরা দুই তারকা লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর অনুপস্থিতিতে ফাঁকা মাঠে গোল করলেন জর্জিনহো! উয়েফার বর্ষসেরা পুরুষ ফুটবলারের মুকুট মাথায় উঠেছে চেলসি ও ইতালির এই মিডফিল্ডারের।

বৃহস্পতিবার রাতে তুরস্কের রাজধানী আ্ঙ্কারায় এক ভার্চুয়াল অনুষ্ঠানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ড্র ও অ্যাওয়ার্ড নাইট অনুষ্ঠিত হয়।

universel cardiac hospital

সেখানে বর্ষসেরা পুরুষ ফুটবলার হিসাবে জর্জিনহোর নাম ঘোষণা করা হয়। বর্ষসেরা হওয়ার দৌড়ে জর্জিনহোর প্রতিযোগী ছিলেন তার ক্লাব সতীর্থ এনগোলো কন্তে ও ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রুইনা।

তাদের পেছনে ফেলে এ গৌরব নিজের করে নিলেন ব্রাজিলিয়ান বংশোদ্ভূত জর্জিনিহো। প্রথমবারের মতো সংক্ষিপ্ত তালিকায় সুযোগ পেয়েই বাজিমাত করেছেন ২৯ বছর বয়সি এই ফুটবলার।

এদিন উয়েফা বর্ষসেরা কোচের নামও ঘোষণা করা হয়েছে। ধারণা করা হচ্ছিল সেরা কোচের পুরস্কারটি উঠবে ইতালিকে ইউরো জেতানো কোচ রবার্তো মানচিনির হাতে। তবে সবাইকে অবাক করে এ পুরস্কার পেয়েছেন চেলসিকে চ্যাম্পিয়ন্স লিগ জেতানো থমাস টুখেল। এ পুরস্কারে তৃতীয় প্রতিদ্বন্দ্বী ছিলেন ম্যানচেস্টার সিটিকে ফাইনালে তোলা লিওনেল মেসির সাবেক গুরু পেপ গার্দিওলা।

অ্যাওয়ার্ড নাইটের বেশিরভাগ পুরস্কারই গেছে চেলসির ঘরে। দলটির গোলরক্ষক অ্যাডওয়ার্ডো মেন্ডি জিতেছেন সেরা গোলরক্ষকের পুরস্কার। চেলসির এনগোলো কন্তে জিতেছেন সেরা মিডফিল্ডারের পুরস্কার। আর সেরা ডিফেন্ডার হয়েছেন ম্যান সিটির দিয়াস আর সেরা ফরোয়ার্ড বরুশিয়া ডর্টমুন্ডের হল্যান্ড।

বর্ষসেরা নারী ফুটবল খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন বার্সেলোনার আলেক্সিয়া পুতেলাস। ফাইনালে তার নেতৃত্বে চেলসিকে ৪-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন্স লিগ জেতে বার্সেলোনা নারী দল।

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (পুরুষ)

ফুটবলার : জর্জিনহো (চেলসি)

গোলরক্ষক : এডওয়ার্ডো মেন্ডি (চেলসি)

ডিফেন্ডার : রুবেন দিয়াস (ম্যানচেস্টার সিটি)

মিডফিল্ডার : এনগোলো কন্তে (চেলসি)

ফরোয়ার্ড : আর্লিং হল্যান্ড (বরুশিয়া ডর্টমুন্ড)

চ্যাম্পিয়ন্স লিগের বর্ষসেরা (নারী)

ফুটবলার : আলেক্সিয়া পুতেয়াস (বার্সেলোনা)

শেয়ার করুন