গ্রিসে ই-পাসপোর্ট পাচ্ছেন বাংলাদেশিরা

গ্রিস প্রতিনিধি

গ্রিস
গ্রিস। ফাইল ছবি

ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে দেশে অত্যাধুনিক ই-পাসপোর্ট সেবা চালু হয়েছে। এরই ধারাবাহিকতায় জাতির পিতার জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরেই বিদেশে প্রথম বাংলাদেশ মিশন হিসেবে জার্মানির বার্লিনের সঙ্গে গ্রিসের এথেন্সেও চালু হতে যাচ্ছে ই-পাসপোর্ট।

গ্রিসের বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, সেপ্টেম্বরের প্রথমার্ধেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এথেন্সে বাংলাদেশ দূতাবাসে ই-পাসপোর্ট কার্যক্রমের উদ্বোধন করবেন। এরই মধ্যে দূতাবাসে যন্ত্রপাতি স্থাপনসহ সবধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এখন শুধু আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা।

universel cardiac hospital

এ প্রসঙ্গে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহ্মেদ জানিয়েছেন, আনুষ্ঠানিক উদ্বোধনের পর গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা নির্ধারিত ফি দিয়ে ই-পাসপোর্ট নিতে পারবেন।

এছাড়া ই-পাসপোর্টের একটি মোবাইল ইউনিট দূতাবাসে পৌঁছেছে। ফলে গ্রিসের দূরবর্তী দ্বীপাঞ্চল, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত বাংলাদেশিরা এথেন্সে না এসেই সেসব জায়গায় দূতাবাসের কন্স্যুলার ক্যাম্পে ভ্রাম্যমাণ ইউনিটের মাধ্যমে ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন।

তিনি গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে তাদের সর্বপ্রথম ই-পাসপোর্ট সেবা গ্রহণের সুযোগ দেওয়ার জন্য প্রধানমন্ত্রী এবং তার সরকারকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিনি ই-পাসপোর্টের কার্যক্রম উদ্বোধনের পর গ্রিস, মাল্টা ও আলবেনিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের যথাসময়ে নিজ নিজ ই-পাসপোর্ট সংগ্রহ করার অনুরোধ জানান।

শেয়ার করুন