বিসিবি’র কেন্দ্রীয় চুক্তিতে সাকিব, সঙ্গে চার নতুন মুখ

ক্রীড়া ডেস্ক

সাকিব আল হাসান
ফাইল ছবি

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নতুন বছরের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে। সেখানে ৪ তরুণ ক্রিকেটার সুযোগ পেয়েছেন প্রথমবার। সাকিব আল হাসান এক বছর চুক্তির বাইরে থাকলেও নতুন চুক্তিতে ঢুকেছেন। সাকিব ছাড়াও শ্রীলঙ্কা সফরে টেস্টে দারুণ বোলিং করায় কেন্দ্রীয় চুক্তিতে ফিরেছেন পেস বোলার তাসকিন আহমেদ। বুধবার রাতে সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানিয়েছে বিসিবি।

অনেকদিন থেকে আলোচনায় থাকা কেন্দ্রীয় চুক্তি অবশেষে চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। আগের বছর সাদা বল ও লাল বলের কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করলেও এবার ফরম্যাট অনুযায়ী কেন্দ্রীয় চুক্তি ঘোষণা করেছে বিসিবি। এ বছরের কেন্দ্রীয় চুক্তিতে ২৪ জন ক্রিকেটারকে রাখা হয়েছে। আইসিসির নিষেধাজ্ঞার কারণে গত বছর বাইরে থাকা সাকিব ফিরেছেন কেন্দ্রীয় চুক্তিতে। ফেরানো হয়েছে দারুণ ছন্দে থাকা ডানহাতি পেসার তাসকিনকে। এই দুজনই আছেন তিন ফরম্যাটের চুক্তিতে। এই চুক্তির মেয়াদ গত মে থেকে সামনের ডিসেম্বর পর্যন্ত।

universel cardiac hospital

প্রথমবারের মতো কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হয়েছে শামীম হোসেন, নাসুম আহমেদ, শেখ মেহেদী হাসান ও শরিফুল ইসলামের।

গত বছরের সীমিত ওভারের ক্রিকেটে (ওয়ানডে ও টি-টোয়েন্টি) সৌম্য সরকার চুক্তিতে থাকলেও এবার আছেন কেবল টি-টোয়েন্টিতে। আগের চুক্তি থেকে বাদ পড়েছেন মোহাম্মদ মিঠুন। আগের বছর সাদা বল ও লাল বলের চুক্তিতে থাকলেও এবার কোনও ফরম্যাটে নেই মোহাম্মদ মিঠুন। আর গতবার নাঈম হাসান লাল বলের চুক্তিতে থাকলেও এবার নেই।

গতবার ১৭ জন ক্রিকেটারকে চুক্তিতে রাখা হলেও এবার ৭ জন বাড়িয়ে সংখ্যা হয়েছে ২৪। তিন ফরম্যাটের চুক্তিতে আছেন কেবল ৫ ক্রিকেটার। তারা হচ্ছেন- মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তাসকিন আহমেদ, লিটন দাস ও শরিফুল ইসলাম।

টেস্ট ও ওয়ানডে ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আছেন কেবল তিনজন। তারা হচ্ছেন- তামিম ইকবাল, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।

ওয়ানডে ও টি-টোয়েন্টির কেন্দ্রীয় চুক্তিতে আছেন চারজন- মোস্তাফিজুর রহমান, মাহমুদউল্লাহ, সাইফউদ্দিন ও আফিফ হোসেন।

কেবলমাত্র টি-টোয়েন্টি ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আছেন ছয়জন। তারা হচ্ছেন- সৌম্য সরকার, নাঈম শেখ, শেখ মেহেদী হাসান, নুরুল হাসান সোহান, নাসুম আহমেদ ও শামীম হোসেন।

কেবলমাত্র টেস্টের কেন্দ্রীয় চুক্তিতে আছেন ছয়জন। তারা হচ্ছেন- নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, আবু জায়েদ রাহী, সাদমান ইসলাম, সাইফ হাসান ও এবাদত হোসেন।

শেয়ার করুন