কাবুল বিমানবন্দর চালু করতে কাজ করছে কাতার

আন্তর্জাতিক ডেস্ক

কাবুল

কাবুল বিমানবন্দর যতো দ্রুত সম্ভব চালু করতে তালেবানের সঙ্গে কাজ করছে কাতার। কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুর রহমান আল থানি বৃহস্পতিবার দোহায় সংবাদ সম্মেলনে বিষয়টি নিশ্চিত করেছেন। সেই সাথে তিনি জানান যে, তারা কাবুল বিমানবন্দর পুনরায় চালু করতে তুরস্ক থেকে যান্ত্রিক সহায়তা পাওয়ার চেষ্টা করছেন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, আমরা কঠোর পরিশ্রম করছি। আমরা আশাবাদী যে, খুব দ্রুত আমরা কাবুল বিমানবন্দর চালু করতে পারব। আশা করি, আগামী কয়েক দিনের মধ্যে আমরা ভালো খবর শুনতে পারব।

universel cardiac hospital

কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত এই সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব। তিনি বলেন, যুক্তরাজ্যের আফগানিস্তানের সঙ্গে যুক্ত হওয়া দরকার। কিন্তু যুক্তরাজ্যের এই মুহূর্তে তালেবান সরকারকে স্বীকৃতি দেয়ার কোনো পরিকল্পনা নেই।

সম্প্রতি কাবুল বিমানবন্দর ব্যবহার করে যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা আফগানিস্তান থেকে প্রায় এক লাখ মানুষকে সরিয়ে নিয়েছে। এরই মধ্যে বিমানবন্দরে কয়েক দফা হামলার ঘটনা ঘটে। যার ফলে বিমানবন্দর ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। ৩১ আগস্টের মধ্যে দেশটি থেকে সব বিদেশি সৈন্য প্রত্যাহার করে নেয়া হয়। যার ফলে আফগানিস্তানে ২০ বছরের যুদ্ধের অবসান ঘটে। কাবুল বিমানবন্দরের নিয়ন্ত্রণ পায় তালেবান।

সূত্র: আল জাজিরা

শেয়ার করুন