সরকার গঠনের ঘোষণা শনিবার: তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান নেতৃবৃন্দ
তালেবান নেতৃবৃন্দ। সংগৃহীত ছবি

আফগানিস্তানে সরকার গঠনের ঘোষণা একদিন পেছালো তালেবান কর্তৃপক্ষ। শুক্রবার (৩ সেপ্টেম্বর) আফগানিস্তানের নতুন সরকার গঠনের ঘোষণার কথা থাকলেও তা শনিবার (৪ সেপ্টেম্বর) হতে যাচ্ছে বলে জানিয়েছেন দলটির মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

শুক্রবার এক বিবৃতিতে জাবিউল্লাহ জানান, ‘শনিবার (৪ সেপ্টেম্বর) নতুন সরকারের কাঠামো ঘোষণা হবে’।

universel cardiac hospital

এদিকে, তালেবানের তথ্য ও সংস্কৃতি বিষয়ক কমিশনের জ্যেষ্ঠ কর্মকর্তা মুফতি ইনামুল্লাহ সামানগানি বলেছেন, ‘নতুন সরকার নিয়ে আলোচনা প্রায় চূড়ান্ত এবং মন্ত্রিসভার বিষয়ে প্রয়োজনীয় আলোচনা হয়েছে।’

সরকারের নেতৃত্বে থাকছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গণি বারাদার। তার সঙ্গে গুরুত্বপূর্ণ পদে থাকতে পারেন তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা মোহাম্মদ ইয়াকুব, শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই। নাম প্রকাশে অনিচ্ছুক শীর্ষ পর্যায়ের এক তালেবান কর্মকর্তা বলেন, দলের গুরুত্বপূর্ণ নেতারা কাবুলে পৌঁছেছেন। একটি সূত্র জানায়, তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদা ধর্মীয় বিষয় এবং ইসলামের আলোকে শাসন পরিচালনার বিষয় দেখভাল করবেন।

জানা গেছে, ইরানের ধাঁচে সরকার গঠন করতে চায় তালেবান। সে ক্ষেত্রে সর্বোচ্চ নেতা হতে পারেন দলের প্রধান হাইবাতুল্লাহ আখুন্দজাদা।

শেয়ার করুন