প্রসঙ্গ: কওমি মাদ্রাসা খোলার অনুমতি প্রদানের পূর্বে আমাদের কিছু দাবি

মোহাম্মদ সজিবুল হুদা

ব্রাহ্মণবাড়িয়ার জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদ্রাসা।

করোনা সংক্রমণের কারণে দেড় বছরের বেশি সময় ধরে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার পর অবশেষে চলতি সেপ্টেম্বর মাসের ১২ তারিখ থেকে একযোগে চালু করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষামন্ত্রণালয়। শিক্ষামন্ত্রণালয়ের এই ঘোষণায় শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ফিরেছে স্বস্তির নিঃশ্বাস। আমরা সরকারের এই সাহসী সিদ্ধান্তকে স্বাগত জানাই। কেননা দীর্ঘদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে একধরনের হতাশা চলে এসেছিল এবং বিদ্যালয় বিমুখতার সুযোগে তারা জড়িয়ে পড়ছিল বিভন্ন ধরনের কিশোর অপরাধের সঙ্গে, এই বিষয়টি আমাদের সচেতন নাগরিক সমাজ ও অভিভাবকদেরকে বারবার উদ্বিগ্ন করে তুলছিল। তাছাড়া শিক্ষাক্ষেত্রে, তথা মনন ও মননশীলতার ক্ষেত্রে একটি বিশাল জেনারেশনাল গ্যাপও তৈরি হচ্ছিল। আমাদের প্রত্যাশা থাকবে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর আমাদের শিক্ষকমণ্ডলী যারা আছেন তাঁরা নিজেদের দীর্ঘদিনের অভিজ্ঞতা ও পাঠদানের মাধ্যমে করোনা মহামারিতে শিক্ষার্থীদের যে ক্ষতি হয়েছে সেটি ধীরে ধীরে কাটিয়ে তুলবেন।

যেহেতু আগামী ১২ সেপ্টেম্বর থেকে দেশের সকল সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার ঘোষণা এসেছে, সেহেতু আমাদের ধারণা একই সময়ে দেশের কওমি মাদ্রাসাগুলোও খোলা হবে। কিন্তু কওমি মাদ্রাসাগুলো খোলার ব্যাপারে শিক্ষামন্ত্রণালয়ের পক্ষ থেকে নিম্ন-লিখিত বিষয়গুলো বিবেচনায় আনতে আমাদের জোর দাবি-

universel cardiac hospital


১. যেসমস্ত কওমি মাদ্রাসা খোলা হবে সেগুলো দেশের মাদ্রাসা বোর্ডের নিবন্ধিত কিনা তা যাচাই করা। ২. অনিবন্ধিত মাদ্রাসাগুলোকে নিবন্ধিত হওয়ার পর শিক্ষা কার্যক্রম শুরু করতে নির্দেশ প্রদান। ৩. কওমি মাদ্রাসাগুলোর নিজস্ব জায়গায় নির্মিত নাকি ভাড়া বাসায় পরিচালিত হচ্ছে তা যাচাই করতে প্রতিটি উপজেলা নির্বাহী অফিসারের নেতৃত্বে একটি পর্যবেক্ষক টিম গঠন করা এবং ব্যবসায়িক উদ্দেশ্যে ভাড়া করা বিল্ডিং পরিচালিত মাদ্রাসাসমূহ বন্ধ করে দেওয়া। ৪. প্রতিটি কওমি মাদ্রাসায় জাতীয় সঙ্গীত গাওয়া ও জাতীয় পতাকা উত্তোলনের দিকটি নিশ্চিত করা। এবং ৫. বিভিন্ন রাষ্ট্রীয় দিবস, যেমন- স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শোক দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে কিনা সেটি যথাযথভাবে তদারকি করা।

লেখক: সিনিয়র সাব-এডিটর, মত ও পথ।

শেয়ার করুন
  • 1.6K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.6K
    Shares