এনআরএফ নেতা মাসুদের আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান তালেবানের

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান
ফাইল ছবি

আফগানিস্তানের পানশির উপত্যকায় ভয়াবহ লড়াই চালাচ্ছে ন্যাশনাল রেজিসট্যান্স ফোর্স (এনআরএফ) ও তালেবান। তীব্র লড়াইয়ে দুই পক্ষের ব্যাপক ক্ষয়ক্ষতির পর শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছে এনআরএফ নেতা আহমেদ মাসুদ। তবে তার সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে তালেবান।

তালেবানের রাজনৈতিক দপ্তরের মুখপাত্র মোহাম্মাদ নাঈম ওই প্রস্তাব নাকচ করে দিয়ে বলেন, আহমাদ মাসুদ আমাদের শান্তির প্রস্তাব প্রত্যাখ্যান করার পর এখন আর আলোচনায় বসার কোনো সুযোগ নেই।

universel cardiac hospital

এর আগে আহমেদ মাসুদ বলেছিলেন, পানশির, কাপিসা, পারওয়ান ও আন্দারাবে তালেবান হামলা বন্ধ করলে প্রতিরোধ ফ্রন্টও যুদ্ধ বন্ধ করতে রাজি আছে। তিনি এ ব্যাপারে তালেবানের সঙ্গে আলোচনায় বসতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেন।

রবিবার রাতে ফেসবুক পেজে আহমদ মাসুদ বলেন, লড়াই বন্ধ করতে তিনি ধর্মীয় নেতাদের সমঝোতার প্রস্তাবকে স্বাগত জানিয়েছেন। শান্তি স্থায়ী করতে এনআরএফ যুদ্ধ বন্ধে রাজি। তবে আহমদ মাসুদকে কখন ধর্মীয় নেতারা যুদ্ধ বন্ধের প্রস্তাব দিয়েছে সেটা জানা যায়নি।

এর আগে রবিবার সন্ধ্যায় তালেবান জানায়, তাদের যোদ্ধারা পানশিরের রাজধানীর পথে অগ্রসর হয়েছেন। তালেবানের মুখপাত্র বেলাল কারিমী এক টুইট বার্তায় বলেন, তালেবান যোদ্ধারা পানশিরের রাজধানী বাজারাক সংলগ্ন রুখাহ জেলা কেন্দ্র দখল করে নিয়েছে। ব্যাপক সংখ্যক বিদ্রোহী যোদ্ধা হতাহত হয়েছে। অনেক সংখ্যক কারাবন্দীকে মুক্ত করা হয়েছে এবং সামরিক যান দখল করা হয়েছে।

গত পাঁচদিন ধরে তালেবানের পক্ষ থেকে পানশির দখলের অভিযান চলছে। সম্প্রতি তালেবান দাবি করে তারা পানশিরের নিয়ন্ত্রণ নিয়েছে। তবে তাদের সেই দাবি অসত্য বলে জানায় এনআরএফ।

শেয়ার করুন