রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ জারি রাখবে যুক্তরাজ্য

নিজস্ব প্রতিবেদক

রোহিঙ্গা
ফাইল ছবি

রোহিঙ্গারা যেন রাখাইনে নিজ ভূখণ্ডে ফিরতে পারেন সেজন্য মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব।

বর্তমানে ইউরোপে অবস্থানরত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সোমবার (৬ সেপ্টেম্বর) দ্বিপাক্ষিক আলোচনায় এই আশ্বাস দেন ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী। এছাড়া তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য বাংলাদেশ সরকারকে যুক্তরাজ্যের প্রশংসার কথা জানিয়েছেন।

universel cardiac hospital

ঢাকায় ব্রিটিশ হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়, দুই নেতা অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ও যুক্তরাজ্যে মধ্যে দৃঢ় সম্পর্ক নিয়ে আলোচনা করেন।

বৈঠকে কোপ-২৬ পর্যন্ত জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাংলাদেশ যে পদক্ষেপ নিয়েছে তার প্রতি যুক্তরাজ্যের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন ডমিনিক রাব। এছাড়া কয়লা থেকে বাংলাদেশের পরিচ্ছন্ন ও নবায়নযোগ্য জ্বালানিতে রূপান্তরে ব্রিটেনের সহায়তার আশ্বাস দেন তিনি।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আঞ্চলিক স্থিতিশীলতা রক্ষার লক্ষ্যে আফগানিস্তান সম্পর্কে সমন্বিত আন্তর্জাতিক প্রতিক্রিয়ার গুরুত্বের ওপর জোর দিয়েছেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাংলাদেশ-যুক্তরাজ্য বাণিজ্য আলোচনার উদ্বোধনীকে স্বাগত জানান ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী এবং দুই দেশের মধ্যে বাণিজ্য জোরদার করার আরও সুযোগ নিয়ে আলোচনা করেন। তিনি বাংলাদেশকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর জন্য অভিনন্দন ও বাংলাদেশ-যুক্তরাজ্য সম্পর্কের ৫০ বছরপূর্তিতে স্বাগত জানান।

শেয়ার করুন