র‌্যাবের ভেজালবিরোধী অভিযানে ২০৫ ব্যবসায়ীকে কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

র‌্যাব

দেশজুড়ে ভেজালবিরোধী অভিযানে ২০৫ অসাধু ব্যবসায়ীকে প্রায় ১ কোটি টাকা জরিমানা করেছে র‌্যাব। ৬৮টি ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের এই জরিমানা করা হয়।

আজ মঙ্গলবার সকাল থেকে শুরু হওয়া এই অভিযান রাত পর্যন্ত চলছে।

universel cardiac hospital

রাতে র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখা থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সুস্বাস্থ্যের জন্য চাই স্বাস্থ্যসম্মত নিরাপদ খাদ্য। সাম্প্রতিক সময়ে আমরা দেখেছি সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠান বিভিন্ন ধরনের ভেজাল ও মানহীন খাদ্য পণ্য উৎপাদন, মজুদ ও বিক্রয় করছে। খাদ্যপণ্যের স্বাদ বৃদ্ধি, পচনরোধ ও আকর্ষণীয় করার জন্য মেশানো হচ্ছে মানবদেহের জন্য ক্ষতিকর রাসায়নিক পদার্থ। কিছু অসাধু ব্যবসায়ী শিশুখাদ্যেও মেশাচ্ছে ক্ষতিকারক রাসায়নিক পদার্থ। বিভিন্ন প্রতিষ্ঠান মেয়াদোত্তীর্ণ অথবা মেয়াদবিহীন খাদ্য পণ্য বিক্রয় করছে। এছাড়াও অনেক হোটেল ও রেস্টুরেন্টে নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি ও পরিবেশন করা হচ্ছে। খাদ্য উৎপাদনকারী অনেক প্রতিষ্ঠান বা রেস্টুরেন্টের কোনো ধরনের ফুড প্রসেসিং লাইসেন্স নেই। অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফার লোভে এসকল ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্য বিক্রয় করছে।

র‌্যাবের বিজ্ঞপ্তিতে বলা হয়, এসব খাদ্য গ্রহণের মাধ্যমে সাধারণ মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। খাদ্যে বিষাক্ততার জন্য অনেকের মৃত্যু পর্যন্ত হচ্ছে। আবার দীর্ঘ সময় ধরে বিষাক্ত কেমিক্যাল মিশ্রিত খাদ্য গ্রহণের জন্য অনেকেই দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত যা তাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। অসাধু মুনাফালোভী এসব ব্যবসায়ীর এ ধরনের কার্যক্রমের জন্য সাধারণ মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে। এসব অসাধু ব্যবসায়ীর কার্যক্রম নিয়ে গণমাধ্যমেও রয়েছে বিভিন্ন প্রতিবেদন। অনেক ভুক্তভোগী বিভিন্ন সময়ে র‌্যাবের কাছে অভিযোগ করেছেন। পাশাপাশি র‌্যাব অনলাইন মিডিয়া সেল এবং ফেসবুক পেজে অনেকেই এই সংক্রান্ত নেতিবাচক মন্তব্যসহ অভিযোগ করেছেন। গণমাধ্যমের প্রতিবেদন ও সাধারণ মানুষের উদ্বেগের পরিপ্রেক্ষিতে র‌্যাব দেশব্যাপী এসব অসাধু মুনাফালোভী ব্যবসায়ীর বিরুদ্ধে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, দেশব্যাপী র‌্যাবের ১৫টি ব্যাটালিয়ন একযোগে ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্য উৎপাদন, মজুদ ও বিক্রয়ের সঙ্গে জড়িত অসাধু মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে। অভিযানে সব সরকারি দপ্তর বা কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করা হয়। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট, অন্যান্য সংস্থার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কর্মকর্তাদের সমন্বয়ে ভেজাল ও মানহীন খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান, মজুদকারী ও বিক্রেতাসহ এরূপ কার্যক্রমে জড়িত অসাধু মুনাফালোভী ব্যবসায়ীদের বিরুদ্ধে সারাদেশব্যাপী অভিযান পরিচালিত হয়।

র‌্যাব জানায়, এখন পর্যন্ত দেশব্যাপী পরিচালিত ৬৮টি ভ্রাম্যমাণ আদালতে ২০৫ জন অসাধু ব্যবসায়ীকে ৯৭ লাখ ২৮ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়েছে। এছাড়াও ছয়জন অসাধু ব্যবসায়ীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং একজনের বিরুদ্ধে নিয়মিত মামলা দেওয়া হয়েছে। অভিযানে বিপুল পরিমাণ ভেজাল, মানহীন ও অস্বাস্থ্যকর খাদ্যপণ্য ও খাদ্যপণ্যে ব্যবহৃত রাসায়নিক দ্রব্যাদি ধ্বংস করা হয়েছে। এছাড়া বেশ কিছু অভিযান এখনো চলমান রয়েছে।

শেয়ার করুন