পিএইচডি-মাস্টার্স ডিগ্রি মূল্যহীন: তালেবানের শিক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান শিক্ষামন্ত্রী
ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাষ্ট্রীয় ক্ষমতা দখলের প্রায় ৩ সপ্তাহ পর গতকাল (মঙ্গলবার) নতুন অন্তর্বর্তীকালীন সরকারের ঘোষণা করেছে তালেবান। এই সরকারের শিক্ষামন্ত্রীর দায়িত্ব পেয়েছেন শেখ মৌলভি নুরুল্লাহ মুনির। সামাজিক যোগাযোগমাধ্যমে তার একটি বক্তব্যের ভিডিও ভাইরাল হয়েছে। যা নিয়ে তৈরি হয়েছে বিতর্ক।

ভিডিওতে মৌলভি নুরুল্লাহ মুনির বলেছেন, বর্তমানে পিএইচডি, মাস্টার্স ডিগ্রির কোনো মূল্য নেই। আপনারা দেখেন, যেসব মোল্লা ও তালেবান ক্ষমতায় আছে তাদের পিএইচডি ডিগ্রি নেই, এমএ ডিগ্রি নেই। এমনটি হাই স্কুল ডিগ্রিও নেই। কিন্তু তারাই সেরা।

universel cardiac hospital

এই বক্তব্যকে ঘিরে ব্যাপক সমালোচনা তৈরি হয়েছে। একজন টুইটারে লিখেছেন, এই ব্যক্তি কেন শিক্ষা সম্পর্কে কথা বলছেন?

আরেকজন লিখেছেন, উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী বলছেন, উচ্চ শিক্ষার কোনো মূল্য নেই।

অপর এক ব্যক্তি লিখেছেন, ‘শিক্ষা সম্পর্কে এমন লজ্জাজনক চিন্তা, তারা ক্ষমতায় থাকাটা বিপর্যয়কর। বিশেষ করে যুবক ও শিশুদের জন্য।’

তালেবানের নতুন সরকারের নেতৃত্ব দেবেন মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ। ৩৩ সদস্যের মন্ত্রিসভায় কোনো নারী নেই। তালেবানের বাইরের কোনো ব্যক্তিকে এই সরকারে রাখা হয়নি। তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, তারা ধীরে ধীরে অন্যদেরও সরকারে অন্তর্ভুক্ত করতে চায়।

এর আগে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত আফগানিস্তানে তালেবান শাসনে মেয়েদের স্কুলে যাওয়ার অধিকার ছিল না। কিন্তু এবার কাবুলের দখল নেওয়ার পরই তারা জানিয়ে দেয়, মেয়েরা স্কুল-কলেজে যেতে পারবেন। তবে শরিয়তি আইন মেনে। অর্থাৎ হিজাব পরতে হবে তাঁদের। ছেলে-মেয়েদের আলাদা বসতে হবে বলেও জানায় তারা।

সূত্র: এনডিটিভি

শেয়ার করুন