প্রথম ঘণ্টায় ৭০০ কোটি টাকা ছাড়ালো লেনদেন

নিজস্ব প্রতিবেদক

শেয়ারবাজার
শেয়ারবাজার

আগের তিন কার্যদিবসের মতো সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (৮ সেপ্টেম্বর) মূল্য সূচকের বড় উত্থানের মাধ্যমে শেয়ারবাজারে লেনদেন শুরু হয়েছে। সেই সঙ্গে লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে। প্রথম ঘণ্টার লেনদেনেই দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭০০ কোটি টাকার লেনদেন হয়ে গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে বেশ ভালো গতি রয়েছে। পাশাপাশি দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। সেই সঙ্গে ঊর্ধ্বমুখী রয়েছে মূল্য সূচক।

universel cardiac hospital

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মধ্য দিয়ে। এতে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় ৪০ পয়েন্ট বেড়ে যায়।

লেনদেনের প্রথম ২০ মিনিট সূচকের বড় উত্থান প্রবণতা অব্যাহত থাকে। এতে ১০টা ২০ মিনিটে ডিএসইর প্রধান মূল্য সূচক আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট বেড়ে যায়।

তবে এরপর দাম বাড়ার তালিকা থেকে বেশকিছু প্রতিষ্ঠান দরপতনের তালিকায় চলে যায়। ফলে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতাও কমতে থাকে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১১টা ১০ মিনিটের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ২৫ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ১১ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৬৬ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১২৯টির। আর ৬৮টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৭৮০ কোটি ৭৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ২২ কোটি ৮৫ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ২৪১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির।

শেয়ার করুন