অধিনায়কত্ব ছাড়লেন রশিদ, নবীর নেতৃত্বে বিশ্বকাপে আফগানরা

ক্রীড়া প্রতিবেদক

রশিদ-নবী
সংগৃহীত ছবি

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে আফগানিস্তানের ঘোষিত দল নিয়ে অসন্তুষ্ট থাকায় অধিনায়কত্ব ছেড়েছেন দলীয় অধিনায়ক রশিদ খান। এরপরেই ফাঁকা স্থান পূর্ণ করতে ঘোষণা করা হয় আফগান স্পিনার মোহাম্মদ নবীর নাম। ফলে এই অভিজ্ঞ অলরাউন্ডারের নেতৃত্বেই টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে এশিয়ার উদীয়মান শক্তিধর ক্রিকেট দলটি।

বিশ্বকাপের মঞ্চে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রতিষ্ঠার জন্য প্রস্তুতি নিচ্ছে ক্রিকেট বিশ্বের দলগুলো। সেই লক্ষ্যেই একে একে করে দল ঘোষণা করছে সবাই। তারই ধারাবাহিকতায় শুক্রবার ১৫ সদস্যের দল ঘোষণা করে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি)।

universel cardiac hospital

কিন্তু দল ঘোষণার জন্য নেওয়া হয়নি দলীয় অধিনায়ক রশিদ খানের মতামত। আর সেখানেই অভিমানে বুক বেঁধেছেন এই লেগ স্পিনার। এরপর রাগে-ক্ষোভে অধিনায়কত্বের দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এক টুইট বার্তায় রশিদ খান বলেন, ‘অধিনায়ক হিসেবে এবং দেশের দায়িত্বশীল নাগরিক হিসেবে আমার দল নির্বাচনে অংশ নেয়ার অধিকার ছিল। কিন্তু নির্বাচক কমিটি ও এসিবি সেটা করেনি। আমাকে বাদ দিয়েই দল ঘোষণা করেছে তারা। আমি আফগানিস্তানের টি-টোয়েন্টি অধিনায়কের পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি।’

দলের অধিনায়কত্বের জায়গা ছেড়ে দেয়ার পর নতুন দলনেতা বেছে নিতে বেশিক্ষণ সময় নেয়নি আফগানিস্তান। কিছুক্ষণের মধ্যের এক বিবৃতির মাধ্যমে মোহাম্মদ নবীকে নতুন অধিনায়ক হিসেবে ঘোষণা করে দেশটির ক্রিকেট বোর্ড।

দলের দায়িত্ব পেয়ে টুইটারে নবী জানান, ‘সঙ্কটপূর্ণ এই সময়ে, টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ঘোষণার এসিবির সিদ্ধান্তকে আমি সম্মান করি। আশা করি, আমরা সবাই একসঙ্গে আগামী বিশ্বকাপে দলের দারুণ একটি চিত্র ফুটিয়ে তুলতে পারব।’

আফগানিস্তানের বিশ্বকাপ দল

রশিদ খান, রহমানউল্লাহ গুরবাজ, হজরাতুল্লাহ জাজাই, উসমান গনি, আসগর আফগান, মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, হাসমাতুল্লাহ শহিদী, মোহাম্মদ শেহজাদ, মুজিব উর রহমান, কারিম জিনাত, গুলবাদিন নায়েব, নাবিন উল হক, হামিদ হাসান, সারফউদ্দিন আশরাফ, দৌলত জাদরান, শাফুর জাদরান, কায়েস আহমেদ।

রিজার্ভ: আসগর জাজাই এবং ফরিদ আহমদ মালিক।

শেয়ার করুন