বাংলাদেশের ওপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলল আমিরাত

আন্তর্জাতিক ডেস্ক

বাংলাদেশ-আমিরাত

বাংলাদেশ থেকে সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণ করতে এখন আর বাধা নেই। শুক্রবার বাংলাদেশ সহ ১৫টি দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। তবে শর্ত আছে। সেদেশে যেতে হলে অবশ্যই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) কর্তৃক অনুমোদিত টিকার পূর্ণাঙ্গ ডোজ নিতে হবে। এর আগে করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য আমিরাত সরকার কিছু দেশের উপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছিল।

আগামী রোববার থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে। বাংলাদেশ ছাড়া অন্য যেসব দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে সে দেশগুলো হচ্ছে ভারত, পাকিস্তান, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, নামিবিয়া, জাম্বিয়া, ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিওন, লাইবেরিয়া, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া ও আফগানিস্তান।

universel cardiac hospital

সংযুক্ত আরব আমিরাতের সাতটি আমিরাতের মধ্যে দুবাই একটি। আগামী ১ অক্টোবর দুবাইয়ে শুরু হবে এক্সপো ২০২০ ওয়ার্ল্ড ফেয়ার। করোনার কারণে এই ইভেন্টটি এক বছর বিলম্ব হয়েছে। এই মেলার উপর ভিত্তি করে আমিরাত তাদের অর্থনীতিকে আরও চাঙ্গা করার কথা ভাবছে।

এর আগে আয়োজকরা প্রত্যাশা করেছিলেন যে, এক্সপো ২০২০ শুরু হওয়ার আগেই এসব দেশের উপর থেকে ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নেয়া হতে পারে।

ওই দেশ থেকে ফিরতে হলে অবশ্যই সেখানকার সরকারের কাছ থেকে অনুমতি নিতে হবে। সেই সাথে পিসিআর টেস্ট করাতে হবে। দেশটির ন্যাশনাল এমার্জেন্সি অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি বিষয়টি টুইটারে জানিয়েছে।

শেয়ার করুন