প্রতিবাদ দমনে সহিংস, তালেবানের নিন্দায় জাতিসংঘ

আন্তর্জাতিক ডেস্ক

প্রতিবাদ দমনে সহিংস তালেবান
সংগৃহীত ছবি

আফগানিস্তানে বিভিন্ন দাবিতে হওয়া বিক্ষোভ বিক্ষোভ দমনে তালেবানের সহিংস আচরনের নিন্দা জানিয়েছে জাতিসংঘ। সংস্থাটি জানিয়েছে, সাম্প্রতিক বিক্ষোভের সময় তালেবান যোদ্ধারা চারজনকে হত্যা করেছে। খবর বিবিসির

সমাজে নারীদের অবস্থানের বিষয়ে তালেবান আরোপিত নিষেধাজ্ঞার বিরুদ্ধে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয় বলে জানা গিয়েছে। ঝুঁকি সত্ত্বেও আফগানিস্তানের নারী ও পুরুষরা তাদের মানবাধিকার রক্ষায় রাস্তায় নেমে এসেছেন।

universel cardiac hospital

জাতিসংঘের পর্যবেক্ষকরা বলছেন, নারীরা তাদের কাজ করার অধিকার, চলাচলের ও শিক্ষা অধিকার এবং জন-জীবনের নানা ক্ষেত্রে তাদের অংশগ্রহণের অধিকার দাবি করেছেন।

জাতিসংঘের মানবাধিকার মুখপাত্রী রাভিনা শামদাসানি বলেছেন, প্রতিবাদ-বিক্ষোভগুলো আন্তর্জাতিক মানবাধিকার আইনের অধীনে সুরক্ষিত হলেও তালেবান এর বিরুদ্ধে জবাব দিচ্ছে অত্যন্ত কঠোরভাবে।

তিনি বলেন, ‘আমরা তাজা গোলাবারুদ ব্যবহার করতে দেখেছি, খবর পাওয়া গেছে যে তারা বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টায় ফাঁকাগুলি চালাচ্ছে। বিক্ষোভকারীরা এখনও প্রাণ হারাচ্ছেন।’

জাতিসংঘের এই কর্মকর্তা বলেন, ‘প্রচণ্ড মারধর করার খবরও পাওয়া গেছে। বিক্ষোভে যারা অংশ নিয়েছিলেন তাদের শনাক্ত করার জন্য বাড়ি বাড়ি তল্লাশির খবরও আমরা পেয়েছি।’

এই সপ্তাহে তালেবান সমাবেশ নিষিদ্ধ করেছে এবং রাজধানী কাবুলের নির্দিষ্ট এলাকাগুলোতে টেলিযোগাযোগ কোম্পানিগুলোকে মোবাইল ফোনে ইন্টারনেট সেবা বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

শামদাসানি বলেন, তার দপ্তর বিশ্বাসযোগ্য রিপোর্ট পেয়েছে যে আফগানিস্তানের নারী অধিকার কর্মী এবং সাংবাদিক যারা বিক্ষোভ সম্পর্কে বিস্তারিত খবরা খবর দিচ্ছেন তাদেরকে যথেচ্ছভাবে আটক করা হচ্ছে এবং নৃশংসভাবে প্রহার করা হচ্ছে। চারজনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে তবে এই সংখ্যা আরও বেশি হওয়ার আশংকা রয়েছে।

শেয়ার করুন