ইউপি-পৌরসভা ভোটের প্রচারণা শেষ হচ্ছে আজ

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন কমিশন
ফাইল ছবি

স্থগিত থাকা ১৬১টি ইউনিয়ন পরিষদ ও ৯টি পৌরসভা নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ হচ্ছে আজ (শনিবার)। আগামী সোমবার (২০ সেপ্টেম্বর) অনুষ্ঠিত সব নির্বাচনের প্রচারণা শনিবার (১৮ সেপ্টেম্বর) শেষ হচ্ছে বলে নির্বাচন কমিশন (ইসি) সূত্রে জানা গেছে।

ইসি সংশ্লিষ্টরা জানায়, আগামী সোমবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। যেহেতু একদিন পরেই ভোট তাই কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী, শনিবার দিবাগত রাত ১২টার পর থেকে সব প্রার্থীদের প্রচারণা শেষ হচ্ছে। এর মানে শনিবার দিবাগত রাত ১২টার পরে কোনো প্রার্থী প্রচারণা চালাতে পারবে না। যদি কেউ প্রচারণা চালায় তাহলে আচরণবিধি লঙ্ঘনের দায়ে রিটার্নিং কর্মকর্তারা ব্যবস্থা নেওয়ার এখতিয়ার রয়েছে।

universel cardiac hospital

ইসির যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান বলেন, আগামী সোমবারের নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশন থেকে সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে। করোনার কারণে স্বাস্থ্যবিধি মেনে ভোটারদের ভোটকেন্দ্রে প্রবেশ করতে হবে। এছাড়াও প্রত্যেক কেন্দ্রে স্যানিটাইজার ও মাস্ক থাকবে।

সংশ্লিষ্টরা জানান, নির্বাচনী এলাকায় পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইতোমধ্যেই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মাঠে নেমেছেন। সোমবার দেশের ৬টি জেলার ২৩টি উপজেলার ১৬১ ইউপিতে ভোটগ্রহণ হবে। নির্বাচনী এলাকায় কোনো সাধারণ ছুটি থাকছে না। তবে নির্বাচন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তা-কর্মচারীরা সাধারণ ছুটির আওতায় থাকবেন। এছাড়া ভোট দেওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে ছুটি নিতে পারবেন ভোটাররা।

উল্লেখ্য, প্রথম ধাপে দেশের ১৯টি জেলার ৬৪টি উপজেলার ৩৭১টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠানে তফসিল ঘোষণা করেছিল ইসি। ঘোষিত তফসিল অনুযায়ী, ১১ এপ্রিল এসব নির্বাচন হওয়ার কথা ছিল। তবে করোনা সংক্রমণের কারণে ওই নির্বাচন স্থগিত করা হয়। পরে গত ২১ জুন স্থগিত ইউপির মধ্যে ২০৪টির ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। বাকিগুলোর ভোট আগামী সোমবার অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন