শেয়ারবাজারে লেনদেনের শুরুতেই সূচকের বড় উত্থান

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সঞ্চয়পত্রের মুনাফার হার কমার সংবাদে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে মূল্য সূচকের বড় উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। সেই সঙ্গে গতি দেখা যাচ্ছে লেনদেনেও।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ৪৭ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৩০০ কোটি টাকার ওপরে।

universel cardiac hospital

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেনে ভালো গতি দেখা যাচ্ছে। সেই সঙ্গে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান। ফলে ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে মূল্য সূচক।

এদিন ডিএসইতে প্রথম মিনিটের লেনদেনে অংশ নেয় ১৩টি প্রতিষ্ঠান। এর মধ্যে ৯টির দাম বাড়ে। বিপরীতে দাম কমে একটির এবং তিনটির দাম অপরিবর্তিত থাকে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্টের বেড়ে যায়।

শুরুর এই ঊর্ধ্বমুখী ধারা লেনদেনের প্রথম আধাঘণ্টা জুড়েই থাকে এবং সময়ের সঙ্গে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়তে থাকে। সেই সঙ্গে বড় হতে থাকে দাম বাড়ার তালিকা।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল ১০টা ৪০ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৩৪ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ ৭ পয়েন্ট বেড়েছে। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৭ পয়েন্ট।

এসময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৬৬টির। আর ৫০টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৩৬৬ কোটি ২৩ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ৮২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ৪৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৩৯ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৪টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির।

শেয়ার করুন