দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

দাখিল

আগামী ১৪ নভেম্বর থেকে সারাদেশে একযোগে শুরু হতে যাচ্ছে ২০২১ সালের মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল পরীক্ষা। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) মাদ্রাসা শিক্ষা বোর্ড পরীক্ষার এ সময়-সূচি প্রকাশ করেছে।

সূচি অনুযায়ী, ১৪ নভেম্বর থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত দেড় ঘণ্টা করে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

universel cardiac hospital

প্রথম দিন কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা অনুষ্ঠিত হবে সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। পদার্থবিজ্ঞান (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে একই দিন একই সময়।

হাদিস শরিফ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ নভেম্বর। ইসলামের ইতিহাস ও রসায়ন (তত্ত্বীয়), তাজভিদ নসর ও নজম (মুজাব্বিদ গ্রুপ) এবং তাজভিদ (হিলফুল কুরআন) গ্রুপ পরীক্ষা অনুষ্ঠিত হবে ২১ নভেম্বর রোববার।

পরীক্ষার বিশেষ নির্দেশনায় বলা হয়, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনিুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় এক ঘণ্টা ৩০ মিনিট।

এমসিকিউ ও সিকিউ পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল সাড়ে ৯টায় অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনি (ওএমআর) শিট বিতরণ করা হবে। সকাল ১০টা থেকে বহুনির্বাচনি প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহু নির্বাচনি উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু।

করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সংক্ষিপ্ত সিলেবাসে এবার একজন শিক্ষার্থীকে নৈর্বাচনিক তিনটি বিষয়ে পরীক্ষা দিতে হবে। আবশ্যিক পরীক্ষা এ বছর হবে না। সূচিতে প্রকাশিত বিষয়গুলোর মধ্যে যার যে নৈর্বাচনিক বিষয় রয়েছে, সে সেই বিষয়ের পরীক্ষা দেবে। তবে একজনকে নৈর্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা দিতে হবে।

শেয়ার করুন