‘মানুষ হত্যা করবেন না’, তালেবানের উদ্দেশে আফগান প্রতিরক্ষামন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

তালেবান
প্রতীকী ছবি

তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ইয়াকুব ব্যক্তিগত আক্রোশ মেটানোর ব্যাপারে এই গোষ্ঠীর সদস্যদের হুশিয়ার করে দিয়েছেন।

বৃহস্পতিবার কাবুলে তিনি ঘোষণা করেছেন, আফগান জনগণের ওপর আক্রোশ মেটানোর খবর পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কোনো আফগানকে হত্যা করা যাবে না। খবর পাকিস্তানভিত্তিক গণমাধ্যম উর্দুপয়েন্টডটকমের।

universel cardiac hospital

আফগান প্রতিরক্ষামন্ত্রী বলেন, আফগানিস্তানের নাগরিকদের তালেবান সাধারণ ক্ষমা করে দিয়েছে। কাজেই কোনো তালেবান সদস্য ব্যক্তিগত আক্রোশ মেটাতে কারও ওপর প্রতিশোধ নিতে পারবে না।

মোহাম্মদ ইয়াকুব বলেন, যদি কাউকে হত্যা করা হয়, তবে তা ইসলামিক আমিরাতের (তালেবান সরকার ঘোষিত আফগানিস্তানের নতুন নাম) নীতি নয়। আপনি কাউকে হত্যা করতে পারেন না, এটি সম্পূর্ণ ভুল কাজ। মুজাহিদিনদের সাধারণ ক্ষমার বিষয়টি মেনে চলা উচিত। যদি কেউ এর পরও সহিংসতা বজায় রাখে, তবে আমরা তাকে গ্রেফতার করব এবং শরীয়ত মোতাবেক তাকে শাস্তি দেওয়া হবে।

এর আগে গণমাধ্যমে তালেবান দাবিদার ব্যক্তিদের পক্ষ থেকে আফগান নাগরিকদের ওপর শারীরিক নির্যাতনের খবর প্রকাশিত হয়। তার পরই তালেবানের প্রতিরক্ষামন্ত্রী এ হুশিয়ারি দিলেন।

১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এরপর চলতি মাসের শুরুর দিকে অন্তর্বর্তী সরকার গঠন করে এই গোষ্ঠী।

শেয়ার করুন