আফগানিস্তানকে যেন সন্ত্রাসবাদীরা ব্যবহার না করে: মোদি

ডেস্ক রিপোর্ট

মোদি

জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে আফগানিস্তানকে যেন সন্ত্রাসবাদীরা ব্যবহার না করতে পারে সে ব্যাপারে বিশ্বকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম সাধারণ সভায় দেওয়া ভাষণে পাকিস্তানের দিকে ইঙ্গিত করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, যে দেশ সন্ত্রাসবাদকে ব্যবহার করছে তাদের কাছেও সন্ত্রাসবাদীরা বিপজ্জনক। আফগানিস্তানকে যেন সন্ত্রাসবাদীরা ব্যবহার না করতে পারে। আফগানিস্তানের পরিস্থিতির সুযোগ যেন কেউ না নিতে পারে। এজন্য আমাদের সবসময় সতর্ক থাকতে হবে।

ভারতের প্রধানমন্ত্রী বলেন, আমি গণতন্ত্রের মহান পীঠস্থানের প্রতিনিধিত্ব করছি। আমরা দেশের ছয় লাখের বেশি গ্রামে ড্রোনের মাধ্যমে ডিজিটাল ম্যাপিং করছি। গৃহহীনদের জন্য তিন কোটি পাকা ঘর তৈরি হয়েছে। ৪৩ কোটি মানুষের অ্যাকাউন্ট করা হয়েছে। ভারতীয়ের উন্নয়ন হলে পৃথিবীরও উন্নয়ন হবে। ৩৬ কোটির বেশি মানুষকে বিমার আওতায় আনা হয়েছে। উন্নয়নের পথে দ্রুত এগিয়ে চলেছে ভারত।

universel cardiac hospital

গোটা দুনিয়ার সংস্থাগুলোকে ভারতে এসে টিকা তৈরির আহ্বান জানিয়ে মোদি বলেন, আসুন ভারতে টিকা তৈরি করুন। গোটা বিশ্বের মধ্যে ভারত ডিএনএ টিকা তৈরি করেছে।

করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন নরেন্দ্র মোদি। গোটা বিশ্ব এই মহামারি মোকাবিলা করছে জানিয়ে তিনি বলেন, এমন মহামারি গত ১০০ বছরে আসেনি।

ভারতের রাজনৈতিক ব্যবস্থা কীভাবে জনগণকে ক্ষমতায়ন করেছে এবং জনগণের জন্য ‘ন্যায়সঙ্গত উন্নয়ন’ নিশ্চিত করা হয়েছে তার উদাহরণ মোদি তার ভাষণে তুলে ধরেন। ভারতকে গণতন্ত্রের জননী আখ্যা দিয়ে তিনি বলেন, হ্যাঁ, গণতন্ত্র দিতে পারে। হ্যাঁ, গণতন্ত্র পৌঁছে দিয়েছে।

নিজেকে উদাহরণ হিসেবে তুলে ধরে মোদি বলেন, আমাদের গণতন্ত্রের শক্তি এই সত্য দিয়ে প্রমাণিত যে, একটি ছোট ছেলে যে তার বাবাকে চায়ের দোকানে সাহায্য করত, সে এখন চতুর্থবারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে জাতিসংঘের সাধারণ পরিষদে ভাষণ দিচ্ছে।

শেয়ার করুন