জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ফুমিও কিশিদা

আন্তর্জাতিক ডেস্ক

ফুমিও কিশিদা
ফুমিও কিশিদা। সংগৃহীত ছবি

জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন ফুমিও কিশিদা। ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির নেতৃত্বের নির্বাচনে তিনি জয়ী হয়েছেন। খবর রয়টার্সের

গত বছর সেপ্টেম্বরে স্বাস্থ্যজনিত কারণে শিনজো অ্যাবে পদত্যাগ করলে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন হন ইয়োশিহিদি সুগা। কিন্তু এক বছর দায়িত্ব পালন করার পর তিনি পদত্যাগ করছেন।

universel cardiac hospital

লিবারেল ডেমোক্রেটিক পার্টির নতুন নেতা হিসাবে কিশিদা সোমবার সংসদে পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বভার নিতে পারেন। দলের নেতা নির্বাচনের প্রথম রাউন্ডে দুই মহিলা প্রার্থী সানা তাকাচি এবং সেকো নোডাকের থেকে এগিয়ে যাওয়ার পর প্রতিদ্বন্দ্বী তারো কোনোকে হারিয়ে দেন কিশিদা।

হিরোশিমাতে জন্ম নেওয়া কিশিদা ওয়াসেদা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮২ সালে আইনে স্নাতক ডিগ্রি লাভ করেন। তার দাদা মাসাকি কিশিদা ও বাবা ফুমিতোকে কিশিদা জাপান সংসদের নিম্নকক্ষের সদস্য ছিলেন।

কিশিদা ২০০৭-২০০৮ সাল পর্যন্ত ওকিনাওয়া বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তৎকালীন প্রধানমন্ত্রী ইয়াসুও ফুকুদার মন্ত্রিসভায় তিনি উপভোক্তা বিষয়ক ও খাদ্য সুরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পান। পরে তাক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত জাপানের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি।

শেয়ার করুন