‘ডাক্তার’ পদবি লিখতে হোমিওপ্যাথিক চিকিৎসকদের আপিল

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

নামের আগে ‘ডাক্তার’ পদবী লিখতে হোমিওপ্যাথিক-ইউনানি ডিগ্রিধারীরা আপিল করেছেন। হোমিওপ্যাথি ও ইউনানি চিকিৎসাশাস্ত্রে ডিগ্রিধারী কোনো ব্যক্তি নামের আগে ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না, হাইকোর্টের এমন রায়ের বিরুদ্ধে আপিল করেছেন তারা।

আবেদনে হোমিওপ্যাথি ও ইউনানিসহ বিকল্প পদ্ধতির চিকিৎসকরা নামের আগে ডাক্তার শব্দ ব্যবহারের আর্জি জানিয়েছেন।

universel cardiac hospital

বৃহস্পতিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগে এ বিষয়ে শুনানি হবে।

আদালতে ইউনানি-আয়ুর্বেদিক ডক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষে শুনানি করবেন জ্যেষ্ঠ ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ।

এর আগে গত ১৪ আগস্ট হোমিওপ্যাথি ও ইউনানি চিকিৎসাশাস্ত্রে ডিগ্রিধারী কোনো ব্যক্তি নামের আগে ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না বলে রায় দেন হাইকোর্ট। রায়ে এসব বিকল্প চিকিৎসা ব্যবস্থা নিয়ে পৃথক মন্ত্রণালয় গঠনের পরামর্শ দিয়েছেন আদালত।

এ সংক্রান্ত জারি করা রুল খারিজ করে বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ ৭১ পৃষ্ঠার রায় প্রকাশ করেন।

পরে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করে ইউনানি-আয়ুর্বেদিক ডক্টরস অ্যাসোসিয়েশন ও হোমিওপ্যাথিক বোর্ড।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রাশনা ইমাম ও আইনজীবী খোন্দকার নীলিমা ইয়াসমিন। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

৭১ পৃষ্ঠার রায়ে বলা হয়েছে, দুঃখজনকভাবে এটি লক্ষ্যণীয় যে, এখানে বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল আইন, ২০১০ এর ২৯ ধারা অনুযায়ী বিএমডিসির নিবন্ধনভুক্ত মেডিকেল বা ডেন্টাল ইনস্টিটিউট কর্তৃক এমবিবিএস অথবা বিডিএস সনদধারী ছাড়া অন্য কেউ তাদের নামের পূর্বে ডাক্তার পদবি ব্যবহার করতে পারবেন না। সেখানে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের বিগত ২০১৪ সালের ৯ মার্চ তারিখের সংশোধিত বিজ্ঞপ্তিতে ‘অল্টারনেটিভ মেডিকেল কেয়ার’ (Alternative Medical Care) শীর্ষক অপারেশনাল প্লানের বিভিন্ন পদে কর্মরত হোমিওপ্যাথি, ইউনানি ও আয়ুর্বেদিক কর্মকর্তাদের স্ব-স্ব নামের পূর্বে ডাক্তার (ডা.) পদবি সংযোজনের অনুমতি প্রদান করেছে, যা এক কথায় আইনের কর্তৃত্ব ব্যতিত তথা বেআইনি।

এছাড়াও বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড কর্তৃক ইংরেজি ২০২০ সালের ৬ ফেব্রুয়ারি জারি করা বিজ্ঞপ্তিতে বিভিন্ন শাখায় হোমিওপ্যাথিক চিকিৎসকদের তাদের নামের আগে পদবি হিসেবে ডাক্তার ব্যবহারের অনুমতি প্রদান করাও বেআইনি।

শেয়ার করুন