মেট্রোরেলের ৮ বগি ও চার ইঞ্জিন মোংলায়

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

রাজধানীতে নির্মাণাধীন মেট্রোরেল প্রকল্পের জন্য পঞ্চম চালানে আটটি বগি এবং চারটি ইঞ্জিন দেশে এসে পৌঁছেছে। শনিবার এগুলো মোংলা বন্দরে এসে পৌঁছায়। মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মাদ মূসা সাংবাদিকদের এই তথ্য জানিয়েছেন।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান জানান, সকালে বন্দরের ৯ নম্বর জেটিতে বগি ও ইঞ্জিন নিয়ে নোঙর করে থাইল্যান্ডের পতাকাবাহী জাহাজ এমভি এসপিএম ব্যাংকক। সন্ধ্যার মধ্যে এসব সরঞ্জাম খালাস করা হয়েছে।

universel cardiac hospital

গত ১৪ সেপ্টম্বর জাপানের কোবে বন্দর থেকে মোংলা বন্দরের উদ্দেশ্যে জাহাজটি ছেড়ে আসে। জাহাজে মেট্রোরেলের বগি ছাড়াও আরও ৩২টি প্যাকেজের সরঞ্জাম এসেছে বলেও জানা গেছে।

মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দুই পাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন।

শেয়ার করুন