আদালত প্রাঙ্গণে বোমা হামলা: মিজানের মৃত্যুদণ্ড, ইকবালের যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক

জেএমবি সদস্য জাহিদুল ইসলাম মিজান ওরফে বোমা মিজান

আদালত ভবনের পুলিশ চেকপোস্টের সামনে বোমা হামলায় পুলিশ সদস্যসহ দুই জন নিহতের ঘটনায় একজনের মৃত্যুদণ্ড, অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

আজ রোববার চট্টগ্রাম সন্ত্রাসবিরোধী ট্রাইব্যুনালের বিচারক আব্দুল হালিম এ আদেশ দেন বলে জানিয়েছেন আদালতের কৌঁসুলি মনোরঞ্জন দাশ।

universel cardiac hospital

অ্যাডভোকেট মনোরঞ্জন দাশ বলেন, আদালত ভবনের পুলিশ চেকপোস্টের সামনে বোমা হামলা মামলায় আজ দুই আসামির মধ্যে নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহেদিন বাংলাদেশের (জেএমবি) সদস্য জাহিদুল ইসলাম প্রকাশ অপরফে বোমা মিজানকে মৃত্যুদণ্ড, অপর আসামি জেএমবি নেতা জাবেদ ইকবালকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। দণ্ডপ্রাপ্ত দুই আসামির মধ্যে বোমা মিজান পলাতক রয়েছেন। অপর আসামি জাবেদ ইকবাল চট্টগ্রাম কারাগারে ছিলেন। রায় ঘোষণার সময় তাকে আদালতে হাজির করা হয়।

আদালত সূত্রে জানা যায়, ২০০৫ সালের ২৯ নভেম্বর পুলিশ চেকপোস্টে বোমা হামলা চালায় জেএমবি। এতে পুলিশ কনস্টেবল রাজীব বড়ুয়া ও বিচারপ্রার্থী ফুটবলার শাহাবুদ্দীন আহমদ নিহত হন। পরে এ ঘটনায় কোতোয়ালি থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়। তদন্ত শেষে ২০১৬ সালের ১৮ মে জাবেদ ইকবালসহ পাঁচ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করা হয়। পরে আদালত চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দেন।

পাঁচ আসামির মধ্যে অন্য একটি মামলায় নিষিদ্ধ ঘোষিত সংগঠন জেএমবি প্রধান শায়খ আবদুর রহমান, তার সেকেন্ড ইন কমান্ড ছিদ্দিকুর রহমান ওরফে বাংলা ভাই এবং জেএমবির সামরিক কমান্ডার আতাউর রহমান সানি নামের তিন আসামির ফাঁসির আদেশ হয়েছিল। ফলে এ মামলা থেকে তাদের বাদ দেওয়া হয়। ৩২ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আজ অপর দুই আসামির একজনের মৃত্যুদণ্ড, অপরজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

এর আগে, গত ২১ সেপ্টেম্বর আদালতে আসামি ও রাষ্ট্রপক্ষের যুক্তি উপস্থাপনের শুনানি হয়।

শেয়ার করুন