নতুন ছন্দে ফিরুক ক্যাম্পাস

সম্পাদকীয়

র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।
র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি। ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর জন্য রোববার (১০ অক্টোবর) সকাল থেকে আবাসিক হল খুলে দেয়া হলো। এর আগে শুধু স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের হলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। দেশে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হলে ২০২০ সালের মার্চে অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে শ্রেণি কার্যক্রম এবং আবাসিক হল বন্ধ ঘোষণা করা হয়। এরপর স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের পরীক্ষার জন্য এ বছরের ১৩ মার্চ থেকে বিশ্ববিদ্যালয়ের হল খোলার সিদ্ধান্ত নেয় একাডেমিক কাউন্সিল। যদিও করোনা সংক্রমণ বৃদ্ধির কারণে পরে ওই সিদ্ধান্ত পরিবর্তন করা হয়। ৫ অক্টোবর থেকে স্নাতক শেষ বর্ষ ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য আবাসিক হল খুলে দেওয়া হয়।

আমরা সবাই উন্মুখ হয়ে ছিলাম কবে আবাসিক হল খুলে দিয়ে বিশ্ববিদ্যালয়ের শ্রেণি কার্যক্রম শুরু হবে। শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে ঢাবিসহ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। নতুন ছন্দে ফিরবে ক্যাম্পাস। তাই আবাসিক হল খুলে দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানাই।

universel cardiac hospital

তবে মনে রাখতে হবে, করোনা ভাইরাস পুরোপুরি বিদায় নেয়নি। তাই ছাত্র-ছাত্রীসহ ক্যাম্পাসবাসী সবার স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে শৈথিল্য দেখানো চলবে না। আমরা কেউ চাইব না আবার দুঃসহ অবস্থা ফিরে আসুক। আবার বন্ধ হয়ে যাক ক্যাম্পাস। যে কারণে করোনাকে কিছুটা সমীহ করতেই হবে এবং ক্যাম্পাসে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। আমাদের প্রত্যাশা থাকবে এই ছান্দসিক পথচলায় সরকার, বিশ্ববিদ্যালয় প্রশাসন, শিক্ষক, শিক্ষার্থী সবারই কাম্য সহযোগিতা থাকবে।

শেয়ার করুন