অর্থনীতিতে নোবেল জিতলেন তিন মার্কিন গবেষক

আন্তর্জাতিক ডেস্ক

অর্থনীতিতে নোবেল পুরস্কার

চলতি বছর অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার জিতলেন তিন আমেরিকান অর্থনীতিবিদ। তারা হলেন- কানাডার বংশোদ্ভূত মার্কিন গবেষক ডেভিড কার্ড, আমেরিকান-ইসরায়েলি জোশুয়া ডেভিড অ্যাংগ্রিস্ট ও ডাচ-আমেরিকান অর্থনীতিবিদ গুইদো উইলহেমাস ইমবেন্স।

সোমবার (১১ অক্টোবর) সুইডিশ অ্যাকাডেমি শান্তিতে নোবেল বিজেতা হিসেবে এ তিনজনের নাম ঘোষণা করে।

universel cardiac hospital

নোবেল কমিটি জানায়, শ্রম অর্থনীতিতে গবেষণামূলক অবদানের জন্য এককভাবে অর্ধেক পুরস্কার জিতেছেন ডেভিড কার্ড। এছাড়া, জোশুয়া ও গুইদো যৌথভাবে বাকি অর্ধেক পুরস্কার জিতেছেন কারণগত সম্পর্ক বিশ্লেষণে তাদের পদ্ধতিগত অবদানের জন্য।

কানাডার শ্রম অর্থনীতিবীদ ডেভিড কার্ড ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। তিনি আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির একজন প্রফেসর। এছাড়া হার্ভার্ড ইউনিভার্সিটিতে পিএইচডি করা গুইদো স্ট্যানফোর্ড গ্রাজুয়েট স্কুল অ্যান্ড কলেজের অর্থনীতির প্রফেসর। আর জোশুয়া ডেভিড আমেরিকার ম্যাচাসুসেট ইনস্টিটিউট অব টেকনোলজির অর্থনীতির প্রফেসর।

ডিনামাইট আবিষ্কারক বিশ্বখ্যাত বিজ্ঞানী আলফ্রেড নোবেলের উপার্জিত অর্থ দিয়ে ১৯০১ সালে পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কারের সূচনা ঘটে। ১৯৬৮ সালে এই তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

গত ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে চলতি বছর নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়েছে। আজ সোমবার অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়ার মধ্য দিয়ে এ বছরের পুরস্কার ঘোষণা শেষ হলো।

প্রতি বছর ১০ ডিসেম্বর আলফ্রেড নোবেলের মৃত্যুবার্ষিকীতে সুইডেনের স্টকহোমে অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেওয়া হয়। তবে করোনাভাইরাস মহামারির কারণে গত বছরের মতো এবারও সব অনুষ্ঠান বাতিল ঘোষণা করেছে নোবেল কমিটি।

শেয়ার করুন