প্রথম ঘণ্টায় ঊর্ধ্বমুখী শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

শেয়ার বাজার
ফাইল ছবি

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১২ অক্টোবর) লেনদেনের প্রথম ঘণ্টায় শেয়ারবাজারে মূল্য সূচকের উত্থান প্রবণতা দেখা গেছে। লেনদেনেও দেখা যাচ্ছে বেশ ভালো গতি। তবে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট।

প্রথম এক ঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচক ১২ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ৫০০ কোটি টাকা।

universel cardiac hospital

ঢাকা স্টক এক্সচেঞ্জের পাশাপাশি অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকের উত্থান প্রবণতা দেখা যাচ্ছে। এ বাজারটিতেও দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশিরভাগ প্রতিষ্ঠান।

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে প্রথম মিনিটেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্টের বেড়ে যায়। লেনদেনের প্রথম ১০ মিনিট সূচকের উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

তবে লেনদেনের সময় ১০ মিনিট পার হতেই একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমতে থাকে। ফলে দেখতে দেখতে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। এক পর্যায়ে ডিএসইর প্রধান সূচক ১৫ পয়েন্ট পড়ে যায়।

অবশ্যই এই ঋণাত্মক ধারা বেশি সময় স্থায়ী হয়নি। প্রথম আধাঘণ্টার লেনদেন শেষ হতেই পতন কাটিয়ে আবার বেশকিছু প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় নাম লেখাতে থাকে। ফলে ঋণাত্মক অবস্থা থেকে বেরিয়ে আসে সূচক।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৮ মিনিটে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের তুলনায় ৯ পয়েন্টে বেড়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ বেড়েছে ২ পয়েন্ট। আর ডিএসই-৩০ সূচক বেড়েছে ৬ পয়েন্ট।

এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৫২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৫৬টির। আর ৬২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫৪০ কোটি ৮৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩১ পয়েন্ট বেড়েছে। লেনদেন হয়েছে ১৩ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১৮২ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

শেয়ার করুন
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    4
    Shares