করোনায় মৃত্যু দশের নিচে, কমেছে শনাক্তের হারও

নিজস্ব প্রতিবেদক

করোনা আক্রান্ত হয়ে মৃতের দাফন
ফাইল ছবি

মহামারি করোনাভাইরাসে দেশে গত এক দিনে মৃত্যুর সংখ্যা ফের দশের নিচে নেমেছে। গত এক দিনে মারা গেছেন ৭ জন। এর গত শুক্রবার (৮ অক্টোবর) সাতজনের মৃত্যু হয়, যা ছিল ২১১ দিন পর সর্বনিম্ন। এদিকে মৃত্যু কমার পাশাপাশি গত এক দিনে কমেছে শনাক্তের সংখ্যা ও হার। গত এক দিনে ৪৬৬ জন শনাক্ত হয়েছেন। যাতে শনাক্তের হার নেমেছে ২.১৬ শতাংশে।

আজ বৃহস্পতিবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক বুলেটিনে এ তথ্য জানানো হয়।

universel cardiac hospital

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত এক দিনে ২১ হাজার ৫৬৮টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ২.১৬ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৪ হাজার ৪৮৫ জন, যাতে শনাক্তের মোট হার ১৫.৫৮ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩ জন ও নারী ৪ জন। এ নিয়ে দেশে করোনায় মোট মৃত্যু ২৭ হাজার ৭৩৭ জনের।

এছাড়া গত এক দিনে দেশে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৯৫ জন। এ নিয়ে মোট সুস্থ ১৫ লাখ ২৬ হাজার ৩৬৮ জন।

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। আর এর ১০ দিন পর প্রথম মৃত্যুর খবর আসে। এরপর কয়েক মাস মৃত্যু ও শনাক্ত ঊর্ধ্বগতিতে থাকার পর গত বছরের শেষ দিকে এসে তা অনেকটা কমে যায়। চলতি বছরের প্রথম তিন মাস অনেকটা নিয়ন্ত্রণে ছিল করোনা পরিস্থিতি। তবে মার্চের শেষ দিক থেকে দেশে বাড়তে থাকে করোনার প্রকোপ। এটাকে বিশেষজ্ঞরা করোনার দ্বিতীয় ধাক্কা বলে জানান।

গত এপ্রিল মাস থেকে বাড়তে থাকা করোনার প্রকোপ চরম আকার ধারণ করে জুলাইয়ে। এই মাসে এক দিনে সর্বোচ্চ ২৬৪ জন মৃত্যুর খবর দেয় স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া দিনে শনাক্তের সংখ্যাও ১৫ হাজার ছাড়ায়। তবে আগস্টের শেষ দিক থেকে করোনার প্রকোপ কমতে থাকে। সেপ্টেম্বর মাস পুরোটা জুড়েই করোনার প্রকোপ নিম্নমুখী রয়েছে।

দুই সপ্তাহের বেশি সময় ধরে করোনা শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে রয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, টানা কয়েক সপ্তাহ শনাক্তের হার পাঁচ শতাংশের নিচে থাকলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে বলা যাবে।

শেয়ার করুন