অপশক্তির দুষ্কর্ম ক্ষমতার উপাদান হিসেবে ব্যবহার হচ্ছে: সিপিবি সভাপতি

ডেস্ক রিপোর্ট

নারী নির্য়াতন
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। ফাইল ছবি

কুমিল্লায় একটি খবর ছড়ানোর পর সাম্প্রতিক ঘটনাপ্রবাহ প্রসঙ্গে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, সাম্প্রদায়িক হামলার ঘটনা অপশক্তির দুষ্কর্ম হলেও ক্ষমতার উপাদান হিসেবে হিংসার বিষ ছড়াচ্ছে। এই উপাদান সবাই কাজে লাগাতে চায়।

কুমিল্লায় গত ১৩ অক্টোবর সকালে ‘কোরআন অবমাননার’ একটি অভিযোগ ছড়ানোর পর চাঁদপুরসহ বিভিন্ন জেলায় উপাসনালয়ে হামলা ও সহিংসতা ঘটে। এর পরিপ্রেক্ষিতে সারাদেশে বিজিবি মোতায়েন রয়েছে। ওই ঘটনাপ্রবাহে শুক্রবারও (১৫ অক্টোবর) দেশের বিভিন্ন এলাকায় সহিংসতার খবর মিলেছে।

universel cardiac hospital

এ প্রসঙ্গে প্রতিক্রিয়ায় মুজাহিদুল ইসলাম সেলিম একটি অনলাইন নিউজ পোর্টালকে বলেন, সাম্প্রদায়িক হামলার ঘটনা অজানা, বড় ধরনের এমন প্রশ্ন মানুষের মনেও আছে। কিন্তু মানুষ এ-ও বুঝতে পারে যে, (ঘটনাগুলো) সাম্প্রদায়িক অপশক্তির দুষ্কর্ম হলেও ক্ষমতার উপাদান হিসেবে হিংসার বিষ ছড়াচ্ছে। এই উপাদান আওয়ামী লীগ-বিএনপি-জামায়াত সবাই কাজে লাগাতে চায়।

এই বীর মুক্তিযোদ্ধা বলেন, বুর্জোয়া-লুটেরারা ক্ষমতার সমীকরণ ঠিক রাখার জন্য এ ধরনের ঘটনা ধামাচাপা দিয়ে আসছে। আমার বিবেচনায় আমলা এবং প্রশাসনই সরকারের প্রকৃত নিয়ন্ত্রক এবং তারাই সমস্ত কলকাঠি নাড়ায় এমন নকশা বাস্তবায়নের জন্য ।

শান্তি কীভাবে প্রতিষ্ঠিত হবে জানতে চাইলে প্রবীণ এই রাজনীতিক বলেন, সংকটের সমাধান হচ্ছে আমাদের মুক্তিযুদ্ধে ফিরে যেতে হবে। আমি নয় মাস যুদ্ধ করেছি। অনেক এলাকা মুক্ত করেছি, মুক্ত হতে দেখেছি। সেখানে কোনো দাঙ্গা-হাঙ্গামা হয়নি। সাম্প্রদায়িক কোনো সহিংসতাও দেখতে পাইনি। আমরা শান্তির বাগান তৈরি করেছিলাম মুক্তিযুদ্ধে। মুক্তিযুদ্ধের ফুলের বাগান আজ পুড়ে ছাই হচ্ছে ক্ষমতার মোহে। আমাদের ফুলের বাগান ফের বিষমুক্ত করতে হবে।

তিনি বলেন, ভিশন-মিশনের কথা বলে কোনো কাজ হবে না। এগুলো ভাঁওতাবাজি। এদেশের ভিশন হচ্ছে ’৭১ সালের মুক্তিযুদ্ধ। এটিকে বুকে ধারণ করে এগিয়ে যেতে হবে। এটি আওয়ামী লীগ-বিএনপি কেউ করবে না। বামপন্থি এবং প্রকৃত গণতান্ত্রিক বিকল্প শক্তিই এটি বুকে ধারণ করতে পারে। জনগণের মাধ্যমে এই শক্তিকে জাগ্রত করে সরকার গঠন করতে পারলেই সাম্প্রদায়িক অপশক্তিকে ঠেকানো সম্ভব।

বাংলাদেশের সংখ্যালঘুদের রক্ষায়’ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পশ্চিমবঙ্গের বিজেপি নেতা শুভেন্দু অধিকারীর চিঠি দেওয়ার বিষয়ে সিপিবি প্রধান বলেন, ‘ভারতে যে সরকার ক্ষমতায় তারা আমার মতে বাংলাদেশের জামায়াতে ইসলামীর মতোই। বাংলাদেশে সহিংসতার জন্য ভারতের বিজেপি সরকার ওঁৎ পেতে আছে। এসব ঘটনা থেকে বিজেপি ষোল আনা ফায়দা লুটে নিতে বসে আছে। কোন ফন্দিবাজ মহল এসব ঘটনা উসকে দিচ্ছে বা আগাম সুবিধা নেওয়ার জন্য প্রস্তুত, তা সাধারণ মানুষও এখন বুঝতে পারে।

বামপন্থি এই রাজনীতিক বলেন, আমরা অবশ্যই শঙ্কিত। সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। আমাদের পার্টির পক্ষ থেকে সবাইকে সজাগ থাকতে নির্দেশ দেওয়া হয়েছে, মানুষের পাশে দাঁড়াতে বলা হয়েছে।

শেয়ার করুন