নির্মাণ ত্রুটির কারণে ফ্লাইওভারের পিলারে ফাটল : চসিক মেয়র

চট্টগ্রাম প্রতিনিধি

ফ্লাইওভারের পিলারে ফাটল
চট্টগ্রাম নগরের বহদ্দারহাটে এম এ মান্নান ফ্লাইওভারের পিলারে ফাটল। সংগৃহীত ছবি

চট্টগ্রাম নগরের বহদ্দারহাটে এম এ মান্নান উড়াল সড়কের (ফ্লাইওভার) নির্মাণ ত্রুটির কারণে র‍্যাম্পের দুটি পিলারে ফাটল দেখা দিয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।

মঙ্গলবার (২৬ অক্টোবর) চট্টগ্রামের বহদ্দারহাট মোড়ে ফ্লাইওভারের পিলারের ফাটল পরিদর্শনে এসে তিনি এ কথা বলেন।

universel cardiac hospital

মেয়র বলেন, নির্মাণে ত্রুটি থাকার কারণে ফাটলটা সৃষ্টি হয়েছে। ত্রুটির কারণে গাড়ি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ফ্লাইওভারের নির্মাণ কাজ করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। আমরা আজকেই সিডিএকে চিঠি দেব পিলারে ফাটলের ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য। কারণ যেকোনো সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। যেভাবে ফাটলটা সৃষ্টি হয়েছে তা দেখে হতবাক হয়েছি। এই ফ্লাইওভারে আগেও গার্ডার ধসে দুর্ঘটনা ঘটেছে। সে সময় কয়েকজন মারা গিয়েছিল।

তবে কী কারণে ফাটল দেখা দিয়েছে তা বিস্তারিত তদন্ত করে বলা যাবে জানিয়ে রেজাউল করিম বলেন, সিডিএ-কে চিঠি দেওয়া হবে, কারণ তাদের তত্ত্বাবধানে ফ্লাইওভারের কাজ হয়েছে। ওনারা ফাটলের বিষয়ে ব্যবস্থা নেবেন। যেসব ঠিকাদার এখানে কাজ করেছে তাদের ত্রুটি আছে কি না তা খুঁজে বের করবে সিডিএ। আমাদের পক্ষ থেকে আমরা সহযোগিতা করব।

মেয়র বলেন, ফ্লাইওভারের মূল নকশায় র‍্যাম্পের ডিজাইন ছিল না। এটা পরে সিডিএতে বর্ধিত করেছে। ফ্লাইওভার যারা করেছে তারাই নির্মাণ ত্রুটির কারণ খুঁজে বের করবে। এরপর মেরামত বা যাই করা হবে তারাই করবে।

এদিকে সরিজমন বহদ্দারহাট মোড়ের র‍্যাম্প এলাকায় গিয়ে দেখা যায়, দুটি পিলারের উপরের অংশে ফাটল দেখা দিয়েছে। পিলারগুলোর চারপাশেই ফাটল দেখা গেছে। যে কারণে ফ্লাইওভারের উপরের অংশ দিয়ে কালুরঘাটমুখী সবধরনের যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

মো. ইমন নামের একপথচারী বলেন, নিম্নমানের কাজের কারণেই ফ্লাইওভারের ফাটল দেখা দিয়েছে। অতি দ্রুত ব্যবস্থা নেওয়া দরকার।

এর আগে সোমবার চট্টগ্রামের বহদ্দারহাট ফ্লাইওভারের পিলারে ফাটল দেখা দিয়। ফ্লাইওভারের ওয়াই জংশনে কালুরঘাটের দিকে নামার র‌্যাম্পের অংশের দুটি পিলারে এ ফাটল দেখা দেওয়ার পর দুর্ঘটনা এড়াতে কালুরঘাটমুখী র‌্যাম্পে যান চলাচল বন্ধ করে দেয় পুলিশ।

শেয়ার করুন
  • 15
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    15
    Shares