পরিবহন ধর্মঘট: মালিক পক্ষের সঙ্গে বৈঠকে বিআরটিএ

নিজস্ব প্রতিবেদক

পরিবহন ধর্মঘটে পথে পথে চরম দুর্ভোগ
ছবি : সংগৃহিত

ভাড়া বাড়ানোর দাবিতে আন্দোলনরত সড়ক পরিবহন মালিকদের সঙ্গে বৈঠকে বসেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথোরিটি-বিআরটিএ। আজ রোববার সকাল সাড়ে ১১টার দিকে শুরু হওয়া এই বৈঠকে ভাড়া বাড়ানোর বিষয়ে আলোচনা হবে।

জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদ এবং ভাড়া বাড়ানোর দাবিতে গত তিন দিন ধরে বাস-ট্রাক বন্ধ রেখেছেন মালিকরা। সরকারের সঙ্গে তাদের আজকের বৈঠকে একটি সমাধান বেরিয়ে আসবে বলে আশা করছে সব পক্ষই। বৈঠক ফলপ্রসূ হলে আজই আসতে পারে ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা।

universel cardiac hospital

আজকের বৈঠক সম্পর্কে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের গতকাল শনিবার বলেন, ‘আগামীকাল (রোববার) বিআরটিএর ভাড়া পুনর্নির্ধারণ কমিটির বৈঠকে পরিবহন মালিক-শ্রমিকদের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্য স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন। বৈঠকে সবার সঙ্গে আলাপ-আলোচনা করে জনগণের ওপর বাড়তি চাপ যেন সহনীয় পর্যায়ে থাকে, সে ব্যাপারে ইতিবাচক উদ্যোগ ও প্রয়াস অব্যাহত থাকবে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সতর্ক করে দিয়ে বলেন, ‘মূল্য সমন্বয়ের এই অজুহাতে কেউ যেন অন্যায়ভাবে দ্রব্যমূল্য ও পরিবহন ভাড়া বৃদ্ধি করতে না পারে, সে ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট সংস্থাসহ সবাইকে সতর্ক থাকতে হবে।’

গত বুধবার রাতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করে ডিজেল ও কেরোসিনের দাম লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানো হয়। ৬৫ টাকার জ্বালানি তেল এখন ৮০ টাকা দিয়ে কিনতে হচ্ছে। জ্বালানি তেলের দাম বাড়ানোর প্রতিবাদে এবং ভাড়া বাড়ানোর দাবিতে শুক্রবার সকাল থেকে ধর্মঘট শুরু করে যাত্রীবাহী বাস ও পণ্যবাহী ট্রাক। মালিক ও শ্রমিক উভয় পক্ষ এই ধর্মঘটে সায় দিয়েছে। এছাড়া ভাড়া শতভাগ বাড়ানোর দাবিতে শনিবার দুপুর থেকে লঞ্চ চলাচলও বন্ধ রেখেছে মালিকপক্ষ। এতে সারাদেশে চরম ভোগান্তির শিকার হচ্ছে যাত্রীসাধারণ।

শেয়ার করুন