পারিবারিক আদালতে করা মামলাগুলো নিষ্পত্তির নির্দেশ দিলেন হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

দেশের পারিবারিক আদালতে সন্তানের অভিভাবকত্ব নিয়ে বিচারাধীন মামলাগুলো নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ৬ মাসের মধ্যে আইন মন্ত্রণালয়ের সচিব ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

রোববার সন্তানের হেফাজত নিয়ে দায়ের করা এক রিটের শুনানি করে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে ছিলেন মো. মোতাহার হোসেন সাজু। অপরপক্ষে ছিলেন ফাওজিয়া করিম ফিরোজ।

universel cardiac hospital

পরে আদালত থেকে বেরিয়ে মোতাহার হোসেন সাজু ঢাকা টাইমসকে বলেন, রংপুরের মেয়ে ও রাজশাহীর এক ছেলের ২০১১ সালে বিয়ে হয়। ২০১৫ সালে তাদের কন্যাশিশুর জন্ম হয়। এরপর ২০১৮ সালে ওই দম্পতির বিবাহবিচ্ছেদ হয়। এত দিন শিশুটি তার বাবার কাছে ছিল। এ অবস্থায় শিশুটিকে ফিরে পেতে হাইকোর্টে রিট করেন শিশুটির মা। ওই রিটের প্রাথমিক শুনানি করে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

এর আগে শিশুটির মা পারিবারিক আদালতে একটি মামলা করেন। সেটি আগামী বছরের ৩১ মার্চের মধ্যে নিষ্পত্তি করতে আদালত নির্দেশ দেন বরে জানান মোতাহার হোসেন সাজু।

তিনি আরও জানান, আদালত বলেছেন সন্তানের অভিভাবকত্ব নিয়ে পারিবারিক আদালতে মামলা হচ্ছে। তবে দুই থেকে তিন বছর পার হলেও মামলা নিষ্পত্তি হচ্ছে না, যা দুঃখ ও হতাশাজনক।

শেয়ার করুন