সংঘর্ষ-প্রাণহানিতে শেষ দ্বিতীয় দফার ইউপি নির্বাচন

নিজস্ব প্রতিবেদক

নির্বাচন
ফাইল ছবি

বিক্ষিপ্ত কিছু সংঘর্ষ, পাল্টাপাল্টি ধাওয়া, ভোট বর্জন ও ৬ জনের প্রাণহানির মধ্য দিয়ে শেষ হয়েছে ৮৩৮টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ।

আজ বৃহস্পতিবার সকাল আটটা থেকে এসব ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীনভাবে ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত। এসব ইউনিয়নের মধ্যে ২৬টিতে ভোট নেওয়া হয় ইলেকট্রনিক ভোটিং মেশিনে। ভোটগ্রহণ শেষে এখন চলছে গণনা। এর মধ্যে সহিংসতার জেরে কয়েকটি কেন্দ্রে ভোট স্থগিতেরও খবর এসেছে।

universel cardiac hospital

সকাল থেকে ভোটকে কেন্দ্র করে সহিংসতায় চার জেলায় ছয়জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে নরসিংদীতে বেশি তিনজনের প্রাণ গেছে। আহত হয়েছেন কয়েকজন। এছাড়া কক্সবাজারে সহিংসতায় একজন, কুমিল্লায় সংঘর্ষের সময় গুলিতে একজন এবং চট্টগ্রামের ফটিকছড়িতে লেলাং ইউনিয়নে দুই মেম্বার পদপ্রার্থীর সমর্থকদের সংঘর্ষে একজন নিহত হয়েছেন।

জানা গেছে, ৮৪৮টি ইউপির তফসিল ঘোষণা হয় ৮৩৮ ইউপিতে। চারটি ইউপির ভোট স্থগিত করা হয়েছে। একটির ভোট বাতিল করা হয়েছে। আর পাঁচটিতে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ঢাকাটাইমসের প্রতিনিধিদের পাঠানো খবরে সারাদেশে ভোটকে কেন্দ্র করে সংঘর্ষের কিছু চিত্র তুলে ধরা হলো।

নরসিংদী: জেলার রায়পুরায় ইউপি নির্বাচন ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। ভোরে উপজেলার বাঁশগাড়িতে এ ঘটনা ঘটে। নিহতরা হলেন- বাঁশগাড়ি এলাকার হেকিম মিয়ার ছেলে মো. সালাহউদ্দিন, একই এলাকার জাহাঙ্গীর এবং দুলাল মিয়া।

রায়পুরা সার্কেলের সহকারী পুলিশ সুপার সত্যজিত কুমার ঘোষ এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, বাঁশগাড়ি ইউপিতে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করছেন আশরাফুল হক। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে মোবাইল ফোন প্রতীক নিয়ে নির্বাচন করছেন আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন। এ নিয়ে কয়েক দিন ধরেই এলাকায় উত্তেজনা বিরাজ করছিল। বুধবার সন্ধ্যায় দুই গ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। সারা রাত থেমে থেমে সংঘর্ষ চলে। ভোরে দুই পক্ষের মধ্যে আবার সংঘর্ষ হলে গুলিবিদ্ধ হয়ে মারা যায় সালাহউদ্দিন। পরে জাহাঙ্গীর ও দুলাল মিয়ার মৃত্যু হয়।

কক্সবাজার: জেলার সদর উপজেলার খুরুশকুলে ভোট কেন্দ্রে দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে গোলাগুলিতে আক্তারুজ্জামান পুতু নামে এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত নয়জন।

সকালে খুরুশকুলের তেতৈয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে এই গোলাগুলির ঘটনা ঘটে। গুরুতর আহতরা হলেন মেম্বার প্রার্থী শেখ কামাল, শেখ কামাল সমর্থিত মোবারক হোসেন লালু, আজিজুল হক, অপর মেম্বারপ্রার্থী আবু বক্কর ছিদ্দিক বাবুলের সমর্থক বড় মিজান, আমিনা খাতুন, মোবারক, রহিম উল্লাহ ও রবিউল্লাহ। আহতদের জেলা সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

কুমিল্লা: কুমিল্লার মেঘনা উপজেলার মানিকারচর ইউনিয়নে নির্বাচনী সহিংসতায় গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে। বেলা ১২টার দিকে আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। নিহত শাওন আহমেদের বাড়ি মেঘনা উপজেলার বল্লবের কান্দি গ্রামে।

স্থানীয়রা জানান, দুপুর ১২টার দিকে একদল বহিরাগত হঠাৎ করেই আমিরাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে প্রবেশ করে। এ সময় বাধা দিলে তাদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা-ধাওয়ার ঘটনা ঘটে। এ সময় গুলিতে জশ মিয়া, শাওন আহমেদ ও নাজমুল গুলিবিদ্ধ হয়। গুলিবিদ্ধ তিনজনকে উদ্ধার করে মেঘনা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে শাওনের মৃত্যু হয়। গুলিবিদ্ধ অন্যদের অবস্থাও আশঙ্কাজনক।

চট্টগ্রাম: দুপুরে জেলার ফটিকছড়ির লেলাং ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের গোপালঘাটা আনন্দবাজার এলাকায় দুই মেম্বার পদপ্রার্থীর সমর্থকের সংঘর্ষে একজন নিহত হয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন ফটিকছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রবিউল ইসলাম। তিনি বলেন, ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের দুই মেম্বার পদপ্রার্থীর সমর্থকের সংঘর্ষে ছুরিকাঘাতে মো. শফি নামে এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে।

এসব জেলায় প্রাণহানি ছাড়াও দেশের বিভিন্ন স্থানে কেন্দ্র দখল করে ভোট দেওয়া, ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ ও ভোট বর্জনের খবর পাওয়া গেছে।

নারায়ণগঞ্জের এনায়েতনগর ইউনিয়ন পরিষদের নির্বাচনে একটি কেন্দ্রের বাইরে ককটেল বিস্ফোরণের অভিযোগ পাওয়া গেছে। দুপুরে ৬৯ নম্বর পশ্চিম মাসদাইর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ওই ঘটনা ঘটে বলে জানা গেছে।

কেন্দ্র দখল করে ভোট দেওয়ার অভিযোগে ফেনীর ফুলগাজীর আমজাদ হাট ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোট বর্জন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ ইনু) সমর্থিত মশাল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী মো. সুরুজ্জামান।

গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ৬ নম্বর রাতইল ইউনিয়ন পরিষদ কেন্দ্রে নৌকা কেন্দ্র দখল করে প্রতীকের সমর্থকদের ব্যালট পেপারে সিল দেওয়ায় অভিযোগ পাওয়া গেছে।

শেয়ার করুন