এক দশকে ১০ প্রকল্প বাস্তবায়ন করেছে রাজউক

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী
ফাইল ছবি

গত এক দশকে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ১০টি প্রকল্প বাস্তবায়ন করেছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। একইসঙ্গে বর্তমানে ১২টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে বলে জানান তিনি।

সোমবার (১৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশনে প্রশ্ন-উত্তর পর্বে নোয়াখালী-৩ আসনের সংসদ সদস্য মো. মামুনুর রশীদ কিরণের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদকে এ তথ্য জানান। অধিবেশনে সভাপতিত্ব করছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

universel cardiac hospital

প্রতিমন্ত্রী জানান, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক গত এক দশকে ১০টি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্পগুলোর মধ্যে রয়েছে, কনস্ট্রাকশন অব ফ্লাইওভার এট কুড়িল ইন্টারসেকশন; বিজয় সরণি থেকে পূর্ব দিকে তেজগাঁও শিল্প এলাকা পর্যন্ত সড়ক সম্প্রসারণ প্রকল্প; গুলশান এপার্টমেন্ট প্রকল্প; রাজউক কমার্শিয়াল কমপ্লেক্স কাম-কার পার্কিং নির্মাণকাজ (গুলশান) প্রকল্প; মাদানি অ্যাভিনিউয়ের পূর্বমুখী সম্প্রসারণ (প্রগতি সরণি ইন্টারসেকশন থেকে বালু নদী পর্যন্ত); প্রিপারেশন অব ডিটেইলড এরিয়া প্ল্যান (ড্যাপ) (২০১০-২০১৫) ফর ঢাকা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট এরিয়া।

ঝিলমিল আবাসিক প্রকল্প (ফেইজ-১); বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল সমন্বিত উন্নয়ন শীর্ষক প্রকল্পের ক্ষতিগ্রস্ত আবাসিক ভবন মালিকদের পুনর্বাসন ও বিক্রয়ের জন্য এপার্টমেন্ট নির্মাণ; বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল সমন্বিত উন্নয়ন প্রকল্প ও হাতিরঝিল প্রকল্পের দূষিত পানি পরিশোধন প্রকল্প বাস্তবায়ন করা হয়।

বর্তমানে যে ১২ টি প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে- গুলশান-বনানী-বারিধারা লেক উন্নয়ন প্রকল্প; কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পাশে (কুড়িল থেকে বালু নদী পর্যন্ত) ১০০ ফুট চওড়া খাল খনন ও উন্নয়ন প্রকল্প; আরবান রিজিলেন্স প্রজেক্ট; মাদানী অ্যাভিনিউ হতে বালু নদী পর্যন্ত মেজর রোড; সম্প্রসারণ ও বালু নদী হতে শীতলক্ষ্যা নদী পর্যন্ত মেজর রোড নির্মাণ প্রকল্প; পূর্বাচল নতুন শহর (ইউসুফগঞ্জ) প্রকল্প; উত্তরা আদর্শ শহর (৩য় পর্ব) নির্মাণ প্রকল্প।

ঢাকার উত্তরার ১৮ নং সেক্টরে নিম্ন ও মধ্য আয়ের জনগোষ্ঠীর জন্য এপার্টমেন্ট ভবন নির্মাণ; ঝিলমিল আবাসিক প্রকল্প এলাকার আবাসিক ও বাণিজ্যিক অবকাঠামোর উন্নয়ন প্রকল্প; ঢাকার গুলশান, মোহাম্মদপুর, লালমাটিয়া ও ধানমন্ডি এলাকায় ৯টি পরিত্যক্ত বাড়িতে বহুতল ভবন নির্মাণ প্রকল্প; উত্তরা লেক উন্নয়ন প্রকল্প; ঝিলমিল রেসিডেন্সিয়াল পার্ক ও ডেভেলপমেন্ট অব ওয়াটার ডিস্ট্রিবিউশন অ্যান্ড সাপ্লাই ফেসিলিটিস অব পূর্বাচল নিউ টাউন প্রজেক্ট বাস্তবায়নাধীন রয়েছে।

শেয়ার করুন