ট্যুর অপারেটর ও ট্যুর গাইড বিলের রিপোর্ট সংসদে উপস্থাপন

মোহাম্মদ সজিবুল হুদা

ট্যুর গাইড

‘বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) বিল, ২০২১’ পরীক্ষাকরণ সংক্রান্ত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির রিপোর্ট প্রয়োজনীয় সংশোধনীসহ সোমবার (১৫ নভেম্বর) একাদশ জাতীয় সংসদের ১৫তম অধিবেশনে উপস্থাপন করা হয়েছে।

বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) সংশোধন বিলের রিপোর্ট জাতীয় সংসদের কার্যপ্রণালি বিধি-২১১ বিধির (১) উপবিধি অনুসারে সংসদে উপস্থাপন করেন কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

universel cardiac hospital

বিলের রিপোর্ট উপস্থাপনকালে তিনি বলেন, কমিটি অত্যন্ত প্রাণবন্ত পরিবেশে বিলটির খুঁটিনাটি দিক পরীক্ষা করে এবং কমিটি বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালনা) বিল, ২০২১ কর্তৃক সংশোধিত আকারে মহান সংসদে পাশ করার জন্য সর্বসম্মতিক্রমে সুপারিশ করছে।

তিনি আরও বলেন, কমিটি ০৮-০৯-২-২১, ২৯-০৯-২০২১ এবং ২১-১০-২০২১ তারিখের বৈঠক সমূহে মিলিত হয়ে বিলটি পুঙ্খানুপুঙ্খরুপে পরীক্ষা করে। বৈঠকে উপস্থিত থেকে যেকল মাননীয় সদস্য বিলটি পরীক্ষায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করে অবদান রেখেছেন তাঁরা হলেন, সর্বজনাব মোঃ মাহবুব আলী, ২৪২ হবিগঞ্জ-৪, কাজী ফিরোজ রশীদ, ১৭৯ ঢাকা-৬, তানভীর ইমাম, ৬৫ সিরাজগঞ্জ-৪, আশেক উল্লাহ রফিক, ২৯৫ কক্সবাজার-২, আনোয়ার হোসেন খান, ২৭৪ লক্ষ্মীপুর-১, শেখ তন্ময়, ৯৬ বাগেরহাট-২, সৈয়দা রুবিনা আক্তার, ৩২৮ মহিলা আসন-২৮ এবং বেগম কানিজ ফাতেমা আহমেদ, ৩০৮ মহিলা আসন-৮।

এসময় বৈঠকে উপস্থিত থেকে কমিটির রিপোর্ট প্রণয়ণে সহায়তা করার জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যবৃন্দকে আন্তরিক ধন্যবাদ জানান তিনি। তাছাড়া বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের যেসকল কর্মকর্তা-কর্মচারী বিলটি পরীক্ষার কাজে কমিটিকে সহায়তা করেছেন এ কমিটির পক্ষে তাদেরকেও তিনি আন্তরিক ধন্যবাদ জানান।

শেয়ার করুন