কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খান আর নেই

নিজস্ব প্রতিবেদক

আফজল খান

কুমিল্লার বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর বীর মুক্তিযোদ্ধা আফজল খান আর নেই। রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন তাঁর মেয়ে কুমিল্লার সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমা।

universel cardiac hospital

তিনি জানান, দীর্ঘদিন বার্ধক্যজনিত রোগে আক্রান্ত ছিলেন ৮২ বছর বয়সী এই নেতা। ভর্তি ছিলেন কুমিল্লার সিডিপ্যাথ হাসপাতালে। শ্বাসকষ্ট বেড়ে যাওয়ায় তাকে আনা হয় রাজধানীর ইউনাইটেড হাসপাতালে। সেখানে তার মৃত্যু হয়।

আফজল খানের ছেলে এফবিসিসিআইয়ের পরিচালক মাসুদ পারফেজ খান ইমরান জানান, আগামীকাল বুধবার বেলা ১১টায় কুমিল্লায় তার বাবার জানাজা শেষে দাফন হবে।

আফজল খান ছিলেন কুমিল্লা জেলা ১৪ দলীয় জোটের আহ্বায়ক। তিনি ১৯৬৫ সালে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ভিপি নির্বাচিত হন। বঙ্গবন্ধুর নির্দেশে ৬৯ সালের গণ-আন্দোলন ও ৭১-এর মুক্তিযুদ্ধে সরাসরি অংশ নেন তিনি।

বঙ্গবন্ধু যতবারই কুমিল্লায় এসেছেন, আফজল খান তার সহচর ছিলেন। বিভিন্ন সময় তিনি বলেছেন, বঙ্গবন্ধুর কাছ থেকেই রাজনীতির দীক্ষা নিয়েছেন।

১৯৪৫ সালের ১০ ফেব্রুয়ারি কুমিল্লা নগরীর গোবিন্দপুর খান বাড়িতে জন্ম হয় আফজল খানের। তিনি ও তার স্ত্রী নার্গিস সুলতানা দুজনেই মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছেন।

শেয়ার করুন