ইসলাম কল্যাণের শিক্ষা দেয়: মোকতাদির চৌধুরী

নিজস্ব প্রতিবেদক

পরিবেশ অধিদপ্তরের আয়োজনে ব্রাহ্মণবাড়িয়ায় শব্দদূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের আওতায় জনসচেতনতা সৃষ্টির জন্য মসজিদের ইমামদের সম্পৃক্তকরণের লক্ষ্যে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৯ নভেম্বর) সকালে শহরের দাতিয়ারস্থ ইসলামিক সেন্টারে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী।

universel cardiac hospital

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ওয়াজ মাহফিলের নামে অনেক সময় শব্দদূষণ করা হয়ে থাকে। এতে হার্টের রোগী এবং পরীক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হন। আমার দেখা কয়েকটি মাহফিলে ৫০ থেকে ৬০ জন মানুষ উপস্থিত থাকেন। কিন্তু মাইক দেওয়া হয় অন্তত আধা কিলোমিটার দূরে। এ ধরনের ওয়াজ মাহফিল ইসলাম সমর্থন করতে পারে না।

শব্দদূষণের সমালোচনা করে তিনি বলেন, মানুষের কল্যাণে কাজ করার বিষয়ে ইসলাম শিক্ষা দেয়। মানুষের কল্যাণের মাধ্যমে আল্লাহ ও তার রাসূলের সন্তুষ্টি অর্জন করা যায়। কিন্তু যারা ওয়াজ করেন তারা পরীক্ষার্থীদের মানুষ মনে করেন না। ছেলে মেয়েদের পরীক্ষা দিতে হয় খুব কষ্ট করে। তবু তারা এ সময়টায় ওয়াজ বন্ধ করবে না।

তিনি আরও বলেন, যদি ইমাম, মুয়াজ্জিনেরা চেষ্টা করেন যে মাইকের আওয়াজ শুধু মাহফিলস্থলেই থাকবে, তাহলে আজকের সভা অনেকটাই কার্যকর হবে। শব্দদূষণের বিষয়ে ভূমিকা রাখার জন্যে তিনি ইমাম মুয়াজ্জিনদের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- জেলা পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান, পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক নুরুল আমিন, প্রেসক্লাব সভাপতি রিয়াজ উদ্দিন জামিসহ বিভিন্ন মসজিদের ইমাম ও মুয়াজ্জিন।

শিক্ষার যেকোন উন্নয়নে পাশে থাকার ঘোষণা

এদিকে (২৯ নভেম্বর) বিকেলে ব্রাহ্মণবাড়িয়া শহরের ভাদুঘর গার্লস স্কুলের সুধী সমাবেশে মোকতাদির চৌধুরী এমপি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য শিক্ষার প্রভূত উন্নয়নের বিকল্প নেই। এসময় শিক্ষার যেকোন উন্নয়ন কর্মকাণ্ডে সর্বোতভাবে পাশের থাকার অঙ্গীকার করেন তিনি।

এডভোকেট আবু তাহেরের সভাপতিত্বে উক্ত সমাবেশে আরো উপস্থিত ছিলেন সদর উপজেলা ভাইস চেয়ারম্যান এডভোকেট লোকমান হোসেন, ১১ নং ওয়ার্ড কাউন্সিলর শাকিল আহমেদ, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর আনোয়ার হোসেন।

শেয়ার করুন
  • 274
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    274
    Shares