ফোর্বসের থার্টি আন্ডার থার্টি তালিকায় বাংলাদেশের বাশিমা

নিজস্ব প্রতিবেদক

প্রকৌশলী বাশিমা ইসলাম
প্রকৌশলী বাশিমা ইসলাম। সংগৃহীত ছবি

মহাজগত থেকে শুরু সমুদ্রের তলদেশের কোরাল এবং বৈশ্বিক বিভিন্ন বিষয়ে নতুন নতুন উদ্ভাবনে মানুষের দৈনন্দিন চলার পথকে সহজ করে দেওয়া বিশ্বের শীর্ষ ৩০ তরুণ-তরুণীর তালিকা প্রকাশ করেছে মার্কিন প্রভাবশালী সাময়িকী ফোর্বস। বিজ্ঞান ক্যাটেগরিতে ফোর্বসের থার্টি আন্ডার থার্টি তালিকায় এবার বাংলাদেশি প্রকৌশলী বাশিমা ইসলাম জায়গা করে নিয়েছেন।

বুধবার ফোর্বস তাদের চলতি বছরের বিজ্ঞান ক্যাটেগরির সেরা ৩০ তরুণ-তরুণীর এই তালিকা প্রকাশ করেছে। ফোর্বসের ওয়েবসাইটে বাশিমা ইসলাম সম্পর্কে বলা হয়েছে, বাশিমা ইসলাম যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটসের ওরকেস্টার পলিটেকনিক ইনস্টিটিউটে (ডব্লিউপিআই) যোগ দিতে যাচ্ছেন। তিনি ব্যাটারি ছাড়াই কাজ করার জন্য পরবর্তী প্রজন্মের ইন্টারনেট ব্যবহারযোগ্য ডিভাইস তৈরির কাজ করছেন।

universel cardiac hospital

প্রত্যেক বছর মার্কিন এই সাময়িকী ২০টি ক্যাটাগরিতে বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ৩০ বছরের নিচের শীর্ষ ৩০ জন করে ব্যক্তি অথবা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করে। সেই ক্যাটাগরিগুলোর একটি বিজ্ঞান, যেখানে এবার বাংলাদেশের প্রকৌশলী বাশিমা ইসলাম জায়গা করে নিয়েছেন।

ডব্লিউপিআইয়ের ওয়েবসাইটে বাশিমা ইসলাম বলেছেন, ‘আমার গবেষণার আন্তঃবিভাগীয় বিষয়ের মধ্যে রয়েছে মেশিন লার্নিং, মোবাইল কম্পিউটিং এবং এমবেডেড সিস্টেম।’

২০২১ সালে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব নর্থ ক্যারোলিনা থেকে কম্পিউটার সায়েন্সে পিএচডি করেছেন বাশিমা। এর আগে, ২০১৬ সালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেছেন তিনি।

শেয়ার করুন