ধর্ষণের পর হত্যা: দুই আসামির মৃত্যুদণ্ডের রায় হাইকোর্টে বহাল

নিজস্ব প্রতিবেদক

হাইকোর্ট
ফাইল ছবি

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে রেবতি মোহন উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্রী তানিয়াকে ধর্ষণের পর হত্যার ঘটনায় করা মামলায় ২ আসামিকে বিচারিক (নিম্ন) আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায় বহাল রেখেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এস এম এমদাদুল হক ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন রায় ঘোষণা করেন।

universel cardiac hospital

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমদ হিরো।

আদালতে এদিন আসামিপক্ষে ছিলেন আইনজীবী এ কে এম ফায়েজ ও মন্টু চন্দ্র ঘোষ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল হারুনর রশিদ ও সহকারি অ্যাটর্নি জেনারেল জাহিদ আহমদ হিরো।

১৯৯৯ সালের ১৩ ডিসেম্বর আমির হোসেন খোকন ও তার চার বন্ধু তানিয়াকে ডেকে নিয়ে ধর্ষণ করে। পরে তার গলায় ওড়না পেঁচিয়ে শ্বাসরোধে হত্যা করা হয়।

হত্যার পর তানিয়ার মরদেহ শীতলক্ষা নদীর পাড়ে ফেলে রেখে পালিয়ে যায় আসামিরা। এ ঘটনায় নিহতের মামা বাদী হয়ে সিদ্ধিরগঞ্জ থানায় পাঁচজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করেন।

বিচার শেষে ২০১৫ সালের ৩ নভেম্বর রায় ঘোষণা করেন বিচারিক আদালত। রায়ে মোহর চান ও আমির হোসেন খোকনকে মৃত্যুদণ্ড এবং সফর আলী, নুরে আলম ও মনিরকে যাবজ্জীবন সাজা দেওয়া হয়।

এরপর ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের নথি) হাইকোর্টে আসে। আসামি আপিল ও জেল আপিল করেন। দুটির একসঙ্গে শুনানি শেষে বৃহস্পতিবার রায় দেওয়া হয়।

জাহিদ আহামদ হিরো জানান, মোহর চান ও আমির হোসেন খোকনের মৃত্যুদণ্ড এবং সফর আলীর যাবজ্জীবন কারাদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট বিভাগ। নুরে আলম ও মনিরকে খালাস দিয়েছেন।

শেয়ার করুন